শনিবারের সহিংসতার ঘটনায় ২৮ মামলা, গ্রেপ্তার ৬৯৬

সবচেয়ে বেশি ছয়টি মামলা হয়েছে শাহজাহানপুর থানায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2023, 03:18 PM
Updated : 29 Oct 2023, 03:18 PM

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে শনিবার সংঘাতের ঘটনায় ঢাকার ২১টি থানায় ২৮টি মামলা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি); আর গ্রেপ্তার করা হয়েছে ৬৯৬ জনকে।

ডিএমপির জনসংযোগ বিভাগের উপকমিশনার ফারুক হোসেন জানান, এসব মামলার মধ্যে সবচেয়ে বেশি ছয়টি হয়েছে শাহজাহানপুর থানায়।

শাহজাহানপুর থানার ওসি হাফিজুর রহমান বলেন, “বিভিন্ন স্থাপনায় অগ্নিসংযোগ, জানমালের ক্ষয়ক্ষতির অভিযোগ আনা হয়েছে এসব মামলায়।

“প্রত্যেকটি মামলায় মির্জা আব্বাসসহ ৫০ জন আসামির নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া ৭০০ থেকে ৮০০ জনকে অজ্ঞাতপরিচয় আসামি হিসেবে দেখানো হয়েছে।”

বিএনপির আর কোনো জ্যেষ্ঠ নেতা আসামির তালিকায় রয়েছে কিনা জানতে চাইলে ওসি বলেন, “মির্জা আব্বাসের বাসার সামনে ঘটনাগুলো ঘটেছে। তাই মির্জা আব্বাস ছাড়া এলাকার বিভিন্ন পদের নেতারা রয়েছেন।”

মির্জা আব্বাসের খোঁজে পুলিশ বার বার তার বাসায় যাচ্ছেন জানিয়ে তার স্ত্রী আফরোজা আব্বাস বলছেন, তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এদিকে রোববার সকালে গুলশানের ভাড়াবাসা থেকে মির্জা ফখরুলকে আটক করে নিয়ে যায় সাদা পোশাকের পুলিশ। প্রায় ৯ ঘণ্টা পর সন্ধ্যায় তাকে আদালতে পাঠানো হয়।

পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার সহিংসতার ঘটনায় ৬৯৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত ২১ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত পুলিশ সহিংসতার মামলায় মোট ১৪৮০ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে। এদের অনেকেই গ্রেপ্তার হয়েছেন পুরনো রাজনৈতিক সহিংসতার মামলায়।

এর আগে দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন,  বিএনপির ‘মহাসমাবেশের’ দিন পুলিশ, সাংবাদিক, সরকারি সম্পদের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর ঘটনায় ‘অনেক মামলা হবে’।

“বিএনপি বর্বরোচিত ও জঘন্যতম উদাহরণ সৃষ্টি করেছে” উল্লেখ করে তিনি বলেন, “সব ঘটনার জন্যই আলাদা আলাদা মামলা হবে। পুলিশ স্বপ্রণোদিত হয়েও মামলা দেবে।”

সকালে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন, পুলিশ কনস্টেবল পারভেজকে হত্যায় সরাসরি যুক্ত থাকা দুজনকে তারা গ্রেপ্তার করেছেন।