সিদ্দিক বাজার বিস্ফোরণে আহত আরেকজনের মৃত্যু

বিস্ফোরণে মৃত্যুর মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে ভবন মালিক দুই ভাইকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকআদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 02:37 PM
Updated : 14 March 2023, 02:37 PM

ঢাকার সিদ্দিক বাজারের ক্যাফে কুইন ভবনে বিস্ফোরণে আহত আরও একজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে ওই বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২৫ হল।

মঙ্গলবার বিকালে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাহান সরদার (২৫)।

তিনি ঢাকার নবাবগঞ্জের সরকারি ডিএন কলেজের স্নাতক প্রথম বর্ষের ছাত্র ছিলেন। গুলিস্তান এলাকায় মোবাইল ফোন সারাইয়ের কাজ করতেন তিনি। থাকতেন ঢাকায় যাত্রাবাড়ীর বিবির বাগিচা এলাকায়।

গত ৭ মার্চ বিকালে ওই ভবনের সামনের নর্থ সাউথ রোড দিয়ে হেঁটে যাওয়ার সময় বিস্ফোরণে দগ্ধ হন জাহান।

বার্ন ইনস্টিটিউটের আবাসিক সার্জন এসএম আইউব হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দেহের ৫০ শতাংশ দগ্ধ নিয়ে হাসপাতালে আসা জাহানকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। মঙ্গলবার বিকাল পৌনে ৫টার দিকে তার মৃত্যু হয়।

বর্তমানে বার্ন ইনস্টিটিউটে সিদ্দিক বাজার বিস্ফোরণে দগ্ধ ছয়জন চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে হাসান নামে একজন লাইফ সাপোর্টে আছেন বলে চিকিৎসক আইয়ুব জানান। বাকি একজন আছেন এইচডিইউতে, অন্যরারা পোস্ট অপারেটিভ ওয়ার্ডে।

Also Read: সিদ্দিক বাজারে বিস্ফোরণের কারণ কী- জিজ্ঞাসা সবার

Also Read: ক্যাফে কুইন ভবনের ‘কাগজ খুঁজে পাচ্ছে না’ রাজউক

Also Read: প্রতিবেদন জমা, ক্যাফে কুইন ভবন সংস্কারের পর ব্যবহারের সুপারিশ

ফুলবাড়িয়ার বিআরটিসি বাস টার্মিনালের দক্ষিণ পাশে সাত তলা ক্যাফে কুইন ভবনটিতে স্যানিটারি সামগ্রীর দোকান ছিল। পাশাপাশি বাণিজ্যিক প্রতিষ্ঠানের অফিস ও আবাসিক ফ্ল্যাটও ছিল। বিস্ফোরণে ভবনটির তৃতীয় তলা পর্যন্ত ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। এটি সংস্কার ছাড়া ব্যবহার করা যাবে না বলে রাজউক জানিয়েছে।

বিস্ফোরণে মৃত্যুর মামলায় গ্রেপ্তার দেখান হল ভবন মালিকদের

ক্যাফে কুইন ভবনে বিস্ফোরণের ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে পুলিশ যে মামলা করেছে, সেই মামলায় ভবন মালিকসহ তিনজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

মঙ্গলবার মামলার তদন্ত কর্মকর্তা তাদেরকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেন; পরে ঢাকার মহানগর হাকিম ফারাহ দিবা ছন্দা তা মঞ্জুর করেন বলে ঢাকা মহানগর পিপি আজাদ রহমান জানান।

তাদের মধ্যে দুই ভাই ওয়াহিদুর রহমান (৪৬) ও মতিউর রহমান ৩৫) ভবনের মালিক; আর আবদুল মোতালেব মিন্টু (৩৬) ওই ভবনের বেজমেন্টের স্যানিটারি ব্যবসায়ী।

ভবনে বিস্ফোরণে প্রাণহানির পর বংশাল থানার এসআই পলাশ সাহা এই মামলা করেন। এতে কোনো আসামির নাম উল্লেখ ছিল না। পরের দিন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমাম মামলার এজাহার গ্রহণ করে প্রতিবেদনের জন্য আগামী ১১ এপ্রিল দিন ঠিক করে দেন।

এ ঘটনায় আগে একটি অপমৃত্যুর মামলা হয়েছিল। আর ভবনের মালিক দুই ভাইসহ তিনজনকে গ্রেপ্তার করে ৫৪ ধারায় দুই দিনের রিমান্ডে পেয়েছিল ডিবি পুলিশ।

রিমান্ড শেষে রোববার তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর তাদের কারাগারে আটক রাখার আবেদন করলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আলম আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এবার নতুন মামলায়ও তাদের গ্রেপ্তার দেখানো হল।

Also Read: সিদ্দিক বাজারের ভবন মালিক দুই ভাইসহ ৩ জন রিমান্ডে

Also Read: সিদ্দিক বাজারে বিস্ফোরণ: অবহেলার অভিযোগে আরেক মামলা