অগাস্টে সড়কে প্রতিদিন গড়ে ১৭ মৃত্যু

অগাস্ট মাসে সবচেয়ে বেশি ১৮৩টি দুর্ঘটনার শিকার হয়েছে মোটর সাইকেল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2022, 10:35 AM
Updated : 3 Sept 2022, 10:35 AM

সারাদেশে গত অগাস্ট মাসে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ প্রতিদিন গড়ে প্রায় ১৭ জনের মৃত্যু হয়েছে।

রোড সেইফটি ফাউন্ডেশন শনিবার এই তথ্য জানিয়েছে। সড়ক দুর্ঘটনায় গত জুলাই মাসে ৭৩৯ জন নিহত হওয়ার খবর দিয়েছিল তারা।

অগাস্ট মাসে সবচেয়ে বেশি ১৮৩টি দুর্ঘটনার শিকার হয়েছে দুই চাকার যান মোটর সাইকেল, যাতে নিহত হয়েছে ১৭২ জন। দুর্ঘটনার এই হার প্রায় ৪০ শতাংশ, দুর্ঘটনায় নিহতের সংখ্যা পুরো মাসে নিহতের ৩৩ শতাংশের বেশি।

এক মাসে দুর্ঘটনায় যত জন মারা গেছেন, তার মধ্যে ১০৯ জনই পথচারী, যা মোট নিহতের ২১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৪ জন, অর্থাৎ ১৮ দশমিক ১১ শতাংশ।

৪৫৮টি দুর্ঘটনার মধ্যে ১৮৭টি ঘটেছে জাতীয় মহাসড়কে, যা শতকরা ৪০ দশমিক ৮২ শতাংশ। ১৫২টি আঞ্চলিক সড়কে,৭৯টি গ্রামীণ সড়কে, ৩১টি শহরের সড়কে এবং ৯টি দুর্ঘটনা অন্যান্য স্থানে ঘটেছে।

এসব দুর্ঘটনার মধ্যে সবচেয়ে বেশি ২১১টি হয়েছে চালকের নিয়ন্ত্রণ হারানোর কারণে, যা ৪৬ দশমিক ০৬ শতাংশ। ১১৩টি ঘটনায় পথচারী চাপা পড়েছেন, ৭২টিতে গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়েছে, ৪৬টিতে যানবাহনের পেছনে আঘাত করা হয়েছে এবং ১৬টি দুর্ঘটনা অন্যান্য কারণে ঘটেছে।

গত এক মাসে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১২৭টি দুর্ঘটনায় ১৪২ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম সিলেট বিভাগে ১৯টি দুর্ঘটনায় ২১ জন নিহত হয়েছেন। আর একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি ৩২টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়েছেন।

গত এক মাসে ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে রোড সেইফটি ফাউন্ডেশন।