পাবলিক প্লেসে ধূমপান ঠেকাতে উদ্যোগ নেবেন তাপস

“প্রয়োজনে বিদ্যমান আইনি কাঠামোর আওতায় যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হবে,” বলেছেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 03:23 PM
Updated : 23 Feb 2023, 03:23 PM

পাবলিক প্লেস তামাকমুক্ত করতে ‘যথাযথ উদ্যোগ’ নেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার নগর ভবনে মাদকবিরোধী সংগঠন প্রত্যাশাসহ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শেখ তাপস বলেন, “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় জনগণের জন্য যে সকল উন্মুক্ত জায়গা বিশেষত খেলার মাঠ, উদ্যান, বাস টার্মিনাল রয়েছে, সেসব স্থানকে তামাকমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। সেজন্য প্রয়োজনে বিদ্যমান আইনি কাঠামোর আওতায় যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হবে।”

তামাক বিরোধী সংগঠনগুলোর তরফে তামাকজাত দ্রব্য বিক্রেতাদের জন্য বাণিজ্য অনুমতি বাধ্যতামূলক করার প্রস্তাব করলে মেয়র বলেন, “তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ হতে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকার আলোকে এবং আইনি কাঠামোর অধীনে তাদেরকে বাণিজ্য অনুমতির আওতায় নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করব।

“আশা করি, এর মাধ্যমে তামাকের ব্যবহার কমে আসবে এবং তামাকজাত দ্রব্য বিক্রেতাদেরকেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।”

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ডেভেলপমেন্ট একটিভিটিজ অব সোসাইটির উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল, মাদক বিরোধী সংগঠন প্রত্যাশার মহাসচিব হেলাল আহমেদ, এইড ফাউন্ডেশনের প্রজেক্ট ডাইরেক্টর সাগুফতা সুলতানা, ন্যাশনাল অ্যান্টি-টিবি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নাটাব) নেতারা এ সময় উপস্থিত ছিলেন।