বিশ্ব পুতুলনাট্য দিবসে ঢাকাতেও উৎসব

পুতুলনাট্যে বিশেষ অবদানের জন্য এবার চারজনকে গুণীজন সম্মাননা দেওয়া হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 06:53 PM
Updated : 21 March 2023, 06:53 PM

সম্মাননা প্রদান, কর্মশালা, পুতুলনাট্য প্রদর্শনীসহ নানা আয়োজনে ঢাকায় উদযাপিত হয়েছে বিশ্ব পুতুলনাট্য দিবস।

রাজধানীর শিল্পকলা একাডেমি দিবস উদযাপন উপলক্ষে দুই দিনের জাতীয় পুতুলনাট্য উৎসব আয়োজন করেছে।

মঙ্গলবার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে উৎসবের আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

পুতুলনাট্যে বিশেষ অবদানের জন্য এবার চারজনকে গুণীজন সম্মাননা দেওয়া হয়। তারা হলেন- ভানু চন্দ্র বর্মণ, কীরিটি রঞ্জন বিশ্বাস, মোছা. কাজলী ও অধ্যাপক ড. রশীদ হারুন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ছোটবেলা থেকেই পুতুলনাচ আমাকে ভীষণ টানতো। সুতা দিয়ে এই পুতুল পরিচালনা করা হয়, এটা আমার কাছে বেশ বিস্ময়ের। সময়ের সঙ্গে বিনোদনের অনেক মাধ্যম এসেছে। কিন্তু এ অনুষ্ঠানে অনেক লোকজন দেখছি, এটা থেকেই বোঝা যায় পুতুলনাচ এখনও জনপ্রিয়।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, একাডেমির সচিব মো. সালাহউদ্দিন আহাম্মদ বক্তব্য দেন।

আলোচনা পর্বের পর মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার এবং বাংলাদেশের পুতুলনাট্য উন্নয়ন ও গবেষণা কেন্দ্র পুতুলনাট্য পরিবেশন করে।

মুস্তাফা মনোয়ারের নির্দেশনায় মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার পরিবেশন করে ‘আগাছা’ এবং বাংলাদেশের পুতুলনাট্য উন্নয়ন ও গবেষণা কেন্দ্র পুতুলনাট্য পরিবেশন করে ‘কে বড়...?’ এবং সুকুমার রায়ের লেখা ‘অবাক জলপান’।

এর আগে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্কুল পর্যায়ে পুতুলনাট্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এছাড়া বিকালে একাডেমির জাতীয় নাট্যশালার লবিতে শিশুদের নিয়ে অনুষ্ঠিত হয় পুতুলনাট্য কর্মশালা। কর্মশালার প্রশিক্ষক ছিলেন সাইফুল ইসলাম জর্নাল। পরে একাডেমির নাট্যশালার সিঁড়িতে জলপুতুল পাপেটস ও কাকতাড়ুয়া পাপেট থিয়েটার পরিবেশন করেন পুতুলনাট্য প্রদর্শনী এবং শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

শিল্পকলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়েছে, বুধবার বেলা ১১টায় ঢাকা পাপেট থিয়েটারের পরিবেশনায় মোহম্মদপুর প্রভাতি আইডিয়াল স্কুল ঢাকা উদ্যানে থাকবে পুতুল নাচের পরিবেশনা।

এছাড়া মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, গাইবান্ধা, নরসিংদী, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট, রংপুর, বাগেরহাট, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, দিনাজপুর, চট্টগ্রাম, রাজশাহী, কুড়িগ্রাম, সাতক্ষীরা, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, জামালপুর, কক্সবাজার, খাগড়াছড়ি ও কুমিল্লায় জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে অনুষ্ঠিত হবে জাতীয় পুতুলনাট্য উৎসব।