সংঘর্ষ: ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজে ১ দিন ছুটি

দুই কলেজের শিক্ষার্থীরা দুই দিনের মধ্যে সংঘর্ষে জড়ায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 02:58 PM
Updated : 5 March 2023, 02:58 PM

শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় এক দিনের জন্য ক্লাস স্থগিত করেছে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ।

রোববার পৃথকভাবে কলেজ দুটির কর্তৃপক্ষ সোমবার ৬ মার্চ ক্লাস বন্ধ রাখার ঘোষণা দেয়; তবে পরের দুই দিন সরকারি ছুটি থাকায় তিন দিন ক্লাস হবে না।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে সোমবারের ক্লাসটা স্থগিত করা হয়েছে। বাকি দুদিন তো এমনিতেই বন্ধ।

"পরীক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল পরীক্ষা চলমান থাকবে। শুধু ঢাকা কলেজের অভ্যন্তরীণ পরীক্ষা স্থগিত থাকবে।”

Also Read: ফের সংঘর্ষে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা

Also Read: ঢাকা কলেজ ও আইডিয়ালের শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া-ধাওয়ি

দুই শিক্ষার্থীকে মারধর ও কলেজ বাসে ঢিল ছোড়াকে কেন্দ্র করে কাছাকাছি দূরত্বে অবস্থিত এ দুই কলেজের শিক্ষার্থীরা রোববার সকালে ফের সংঘর্ষে জড়ায়, যাতে কয়েকজন আহত হয়। থেমে থেমে চলা এ সংঘর্ষ পরে পুলিশ নিয়ন্ত্রণে আনে।

এরপর বিকাল তিনটার দিকে ঢাকা কলেজের ৫০-৬০ জন শিক্ষার্থী লাঠিসোঁটা নিয়ে আবার আইডিয়াল কলেজের দিকে যায়। পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়।

এমন প্রক্ষাপটে এদিন সন্ধ্যায় কলেজ দুটিতে এক দিনের জন্য ক্লাস বন্ধের ঘোষণা এল। তবে ঢাকা কলেজে সোমবার অফিস খোলা থাকবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলো চলবে।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত আগামী ৬ মার্চ কলেজের ক্লাসসমূহ স্থগিত থাকবে। এছাড়াও শুভ দোলযাত্রা উপলক্ষে ৭ মার্চ এবং শবেবরাত উপলক্ষে ৮ মার্চ ছুটি থাকায় কলেজের সব ক্লাস স্থগিত থাকবে।

আইডিয়াল কলেজের ক্লাস স্থগিতের বিষয়ে কলেজের রসায়ন বিভাগের শিক্ষক জিয়াউল আহসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা কিছুক্ষণ আগে অফিসিয়ালি এক মেসেজ পেয়েছি, সোমবার একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস বন্ধ থাকবে। এরপরের দুই দিন সরকারি ছুটি থাকবে। সব স্টুডেন্টদের আমরা বিষয়টি জানিয়ে দিচ্ছি।”