ঢাকার মেট্রো রেল চলবে ভোর থেকে মধ্যরাত

আরও কিছু পরীক্ষা শেষে ডিসেম্বর থেকে চলাচল শুরু হবে ট্রেনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2022, 06:30 PM
Updated : 22 August 2022, 06:30 PM

সব ঠিক থাকলে আসছে ডিসেম্বরেই চালু হবে ঢাকার প্রথম মেট্রো রেল, প্রতিদিন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত এ ট্রেন যাত্রী বহন করবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা এ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সোমবার এক সংবাদ সম্মেলনে তাদের কাজের অগ্রগতি তুলে ধরেন।

তিনি বলেন, আগের পরিকল্পনা অনুযায়ী প্রথম দফায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রো রেল। সেজন্য ১ সেপ্টেম্বর থেকে ‘ইন্টিগ্রেটেড টেস্ট’ শুরু হবে।

তাতে মেট্রোরেলের বৈদ্যুতিক সংযাগ, ট্রেনের সংকেতসহ সবকিছু ঠিকঠাক কাজ করছে কি না, তা পরীক্ষা করা হবে। অক্টোবর থেকে সিমুলেটরের মাধ্যমে ট্রেন পরিচালনা করা হবে।

“আরও কিছু পরীক্ষা শেষে ডিসেম্বর থেকে চলাচল শুরু হবে ট্রেনের। প্রতিদিন ফজর থেকে রাত ১২টা পর্যন্ত চলাচল করবে এসব ট্রেন।”

সংবাদ সম্মেলনে এম এ এন ছিদ্দিক বলেন, শুরুতে প্রতি দশ মিনিট পরপর ট্রেন ছাড়া হবে। সেজন্য মোট ১০ সেট ট্রেন প্রস্তুত করা হয়েছে।

“প্রতিটি সেটে মোট ৬টি বগি থাকছে। ঢাকার যাত্রীরা কিছুটা অভ্যস্ত হয়ে উঠলে এবং যাত্রী বেড়ে গেলে এক ট্রেনের সঙ্গে অন্য ট্রেনের বিরতি কমিয়ে আনা হবে।”

তিনি বলেন, মেট্রোরেলের আওতায় চারটি স্টেশন প্লাজা এবং একটি গাড়ি পার্কিংয়ের জায়গা থাকবে। এছাড়া টার্মিনাল স্টেশনগুলোয় লম্বা সময়ের জন্য গাড়ি রাখার ব্যবস্থা থাকছে।

আগারগাঁও এবং উত্তরা থেকে বিভিন্ন রুটে মেট্রো রেলের যাত্রী পরিবহনের জন্য বিআরটিসির সঙ্গে একটি চুক্তি হচ্ছে বলেও জানিয়েছেন এম এ এন ছিদ্দিক।

তিনি বলেন, “আমার সবক্ষেত্রে প্রায় ৯৫ শতাংশ একমত হয়ে গেছি। ছোট ছোট দুয়েকটা ইস্যু আছে, সেগুলো শেষ হলে আগামী সপ্তাহে এমওইউ স্বাক্ষর হয়ে যাবে। চুক্তি হলে বিআরটিসি আমাদের এই সাপোর্ট দিবে।”

ডিসেম্বরের কত তারিখ মেট্রো রেলের সূচনা হতে পারে, তার কোনো তারিখ এম এ এন ছিদ্দিক বলেননি। তবে সম্ভাব্য তারিখ হিসেবে ১৬ ডিসেম্বর, অর্থাৎ বিজয় দিবসের কথা সরকারি মহলে আলোচনায় আছে।

মেট্রোরেলের ভাড়া নির্ধারণের বিষয়ে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের একটি কমিটি কাজ করছে। দীর্ঘমেয়াদী কার্ড এবং তাৎক্ষণিক টিকিট- দুই রকম ব্যবস্থাই থাকছে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার অংশে স্টেশন থাকছে নয়টি। ইতোমধ্যে সব কাজ প্রায় গুছিয়ে আনা হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত বাকি ৮ দশমিক ৩৭ কিলোমিটার মেট্রোরেল আগামী বছর চালু করা যাবে বলে ডিএমটিসিএল আশা করছে।