গুচ্ছ ভর্তি পরীক্ষার সূচিতে ফের পরিবর্তন

আগামী ১২ ফেব্রুয়ারি বেলা ১২টা ১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 03:02 PM
Updated : 10 Feb 2024, 03:02 PM

আগামী ৪ ও ১১ মে উপজেলা পরিষদের নির্বাচন থাকায় গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সূচিতে পরিবর্তন এসেছে।

বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের পরীক্ষার নির্ধারিত সময় ঠিক থাকলেও মানবিকের ‘বি’ ইউনিট এবং বাণিজ্য শাখা ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা এগিয়েছে।

পরিবর্তিত সূচি অনুযায়ী, আগামী ৩ মে মানবিকের ‘বি’ ইউনিটের এবং ১০ মে বাণিজ্য শাখা ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষা দুটি যথাক্রমে ৪ ও ১১ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত ৩১ জানুয়ারি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটি পরীক্ষার এই তারিখ পুনঃনির্ধারণ করেছিল।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের পরীক্ষা আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা এবং অন্য দুই ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তির পরীক্ষার সূচিতে ফের পরিবর্তনের বিষয়ে গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, “পূর্বে যে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছিল, সেটি সম্প্রতি ঘোষিত স্থানীয় সরকার নির্বাচনের তফসিলে নির্ধারিত তারিখের সঙ্গে সাংঘর্ষিক। 

“ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের যেন কোনো ধরনের দুর্ভোগ বা বিড়ম্বনায় না পড়তে হয়, এ জন্য পরীক্ষার সময়সূচিতে পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” 

আগামী ১২ ফেব্রুয়ারি বেলা ১২টা ১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়সমূহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে। 

আগামী ৮ মার্চ বাণিজ্য শাখার ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পরে ৩১ জানুয়ারি সভা করে তা পিছিয়ে দেয় গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটি।

এবার চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

গত ৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ৪ মে প্রথম, ১১ মে দ্বিতীয়, ১৮ মে তৃতীয় ও ২৫ মে চতুর্থ ধাপে উপজেলা পরিষদের চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে।

আরও পড়ুন

Also Read: ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু ৮ মার্চ

Also Read: গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পিছিয়ে ২৭ এপ্রিল থেকে