গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পিছিয়ে ২৭ এপ্রিল থেকে

পুনঃনির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের, ৪ মে মানবিকের ‘বি’ ইউনিটের এবং ১১ মে বাণিজ্য শাখা ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 03:05 PM
Updated : 31 Jan 2024, 03:05 PM

গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে আগামী ২৭ এপ্রিল থেকে শুরু হবে।

বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সম্মেলন কক্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পুনঃনির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের, ৪ মে মানবিকের ‘বি’ ইউনিটের এবং ১১ মে বাণিজ্য শাখা ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত হবে। 

আগামী ৮ মার্চ বাণিজ্য শাখার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।

২১ জানুয়ারির সিদ্ধান্ত অনুযায়ী, মানবিক শাখার ‘বি’ ইউনিটের পরীক্ষা ৯ মার্চ এবং বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

ভর্তির আবেদন ও সময়সূচি পুনঃনির্ধারণের বিষয়ে গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন বলেন, “পরীক্ষার সময়সূচি ঘোষণার পর বাস্তবসম্মত কিছু বিষয় সমন্বয় করে ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ও সময়সূচি চূড়ান্ত করা হয়েছে। 

“যেহেতু অনেকগুলো বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে গুচ্ছ ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত গৃহীত হয়, এ কারণে সকলের মতামত সমানভাবে গুরুত্বপূর্ণ। সমগ্র দেশব্যাপী এ পরীক্ষাটি আয়োজন করতে হয়, সুতরাং পূর্ণাঙ্গ কারিগরি প্রস্তুতি ছাড়া তা বাস্তবায়ন দুরূহ।”

ইউজিসি ও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির তৃতীয় সভায় জানানো হয়, আগামী ১২ ফেব্রুয়ারি বেলা ১২টা ০১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়সমূহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে।