দিল্লিতে হাসিনা-মোদী বৈঠক

“প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে,” বলেন ভারতের প্রধানমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 03:35 AM
Updated : 11 Feb 2024, 03:35 AM

ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শুক্রবার বিকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারি বাসভবনে এই বৈঠক হয় বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপ প্রেসসচিব হাসান জাহিদ তুষার জানান।

শেখ হাসিনা পৌঁছলে তাকে গাড়ি বারান্দায় স্বাগত জানান ভারতীয় প্রধানমন্ত্রী। পরে দুই নেতার নেতৃত্বে দ্বিপক্ষীয় বৈঠক হয়।

পরে এক্স প্ল্যাটফর্মে বৈঠকের ছবি পোস্ট করে মোদী লেখেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত নয় বছরে বাংলাদেশ-ভারত সম্পর্ক খুবই সন্তোষজনক পর্যায়ে উন্নীত হয়েছে। যোগাযোগ, বাণিজ্য সংযোগসব বিভিন্ন বিষয় এসেছে আমাদের আলোচনায়।”

শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। বেলা ১২টা ৪০ মিনিটে তিনি দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

শনি ও রোববার হবে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি ২০-এর শীর্ষ সম্মেলন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত’। সম্মেলনের একটি অধিবেশনে প্রধানমন্ত্রী তার ভাষণে জলবায়ু পরিবর্তন, কোভিড মহামারীর পরে অর্থনৈতিক পুনরুদ্ধার, ইউরোপে যুদ্ধের ফলে জ্বালানি, খাদ্য এবং সারের মতো প্রয়োজনীয় পণ্যের বৈশ্বিক সরবরাহের মারাত্মক ব্যাঘাতের চ্যালেঞ্জ কীভাবে মোকাবেলা করা যায় তা নিয়ে আলোকপাত করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

এছাড়া বর্তমান সরকারের মেয়াদে বিভিন্ন আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের অভিজ্ঞতা বিশ্ব নেতাদের কাছে তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

শনিবারই আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্দেজ, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়ল, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক হবে শেখ হাসিনার।

সম্মেলনের শেষ দিন রোববার অন্যান্য রাষ্ট্র নেতাদের সঙ্গে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। পরে সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন। সম্মেলনের শেষ দিনে জি-২০ নেতাদের যৌথ ঘোষণা আসবে।

সফর শেষে রোববারই দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)