চাকরি, ব্যবসার প্রলোভনে টাকা হাতানোর অভিযোগে ৮ জন গ্রেপ্তার

তারা বিভিন্ন ধরনের প্রযুক্তি-অ্যাপস ব্যবহার করে কিছু চীনা নাগরিকের সহায়তায় অল্প সময়ে বেশি উপার্জনের আশায় এই প্রতারণায় জড়িয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2024, 01:25 PM
Updated : 3 Jan 2024, 01:25 PM

চাকরি কিংবা ব্যবসায় বিনিয়োগের প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ৮ জনকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ বলছে, চীনের কয়েকজন নাগরিকের সহায়তায় তারা দীর্ঘদিন ধরে এ প্রতারণা করে আসছিল।

মঙ্গলবার রাতে রাজধানীর উত্তরার আজমপুর, সাভার এবং জামালপুর জেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান গোয়েন্দা পুলিশের অর্গানাইজড অ্যান্ড ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের ইনচার্জ অতিরিক্ত উপ কমিশনার মো. সাইফুর রহমান আজাদ।

গ্রেপ্তাররা হলেন- ইমাদুল ইসলাম (২১),  আবু বক্কর সিদ্দিকি শান্ত (২১), জাবের আহাম্মেদ (৩১), হোসনাহার আক্তার হেমা (২৩), রাকিব মোল্লা (১৯), মোহাম্মদ আলী (১৯), মো. সোলাইমান (১৯) এবং আবু সাইদ সুমন (৩৩)।

অতিরিক্ত উপ কমিশনার সাইফুর রহমান জানান, গত ১১ ডিসেম্বর রমনা থানায় দায়ের করা মামলার তদন্ত করতে গিয়ে এই চক্রের সন্ধান পাওয়া যায়। চক্রটি টার্গেট ব্যক্তির হোয়াটসঅ্যাপ নম্বরে বার্তা দিয়ে অনলাইনে কাজের অফার করে।

তিনি বলেন, “বার্তা প্রাপক তাদের কাছে কাজ সম্পর্কে জানতে চাইলে প্রতারকরা একটি লিংক দিয়ে সেখানে ক্লিক করে ভোট দেওয়াসহ রিভিউ করার পরামর্শ দেয়। আর এই কাজের জন্য দেড়শ টাকা করে পাওয়া যাবে বলেও জানানো হয় ওই ব্যক্তিকে।”

প্রথমদিকে বিশ্বাস অর্জনের জন্য প্রতারকরা ওই ব্যক্তিকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠায় বলে জানান অতিরিক্ত উপ কমিশনার।

“এক পর্যায়ে টার্গেট ব্যক্তিকে বিনিয়োগ করার লোভনীয় প্রস্তাব দিয়ে ‘সি ফাইন্যান্স’ নামের ফ্রি অনলাইন অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে বলে।”

এভাবেই প্রতারণার ফাঁদে পড়ে অনেকেই লাখ লাখ টাকা এসব প্রতারকদের হাতে তুলে দেয় বলে জানান এই কর্মকর্তা।

গ্রেপ্তার সবাই শিক্ষিত এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কে সচেতন উল্লেখ করে সাইফুর রহমান আজাদ বলেন, তারা বিভিন্ন ধরনের প্রযুক্তি-অ্যাপস ব্যবহার করে কিছু চীনা নাগরিকের সহায়তায় অল্প সময়ে বেশি উপার্জনের আশায় এই প্রতারণায় জড়িয়েছেন।

গ্রেপ্তারদের আদালতে পাঠিয়ে রিমান্ড চাওয়া হয়েছে জানিয়ে তিনি জানান, চক্রের অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।