ঝিরিঝিরি বৃষ্টিতে শীতের পরশ

হেমন্তের মাঝামাঝি ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে তাপমাত্রা কমে আসায় দেশের সর্বত্র হিম হিম ভাব বিরাজ করছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 01:14 PM
Updated : 14 Nov 2021, 01:14 PM

আবহাওয়াবিদরা বলছেন, নভেম্বর মাসে রাতের তাপমাত্রা কমতে থাকবে, এসময় কুয়াশা ও শীতের দাপট নামবে। ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

সোমবারও বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানান আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস।

তিনি বলেন, পূবালী ও পশ্চিমা বায়ুর সংমিশ্রণে এমন মেঘলা আবহাওয়ায় হালকা বৃষ্টিতে শীতালু ভাব এসেছে। হেমন্তে সন্ধ্যা-রাত ও ভোরে কুয়াশা থাকা বা হালকা বৃষ্টি অস্বাভাবিক কিছু নয়; কার্তিকের শেষ সময়ে ঝিরঝিরে বৃষ্টি থাকলে শীতের অনুভূতি বাড়িয়ে দেয়। তবে শীত নামবে নভেম্বরে শেষার্ধে। এসময় উত্তরী হাওয়ার পরশ পেলেই তাপমাত্রা নামবে তুলনামুলক বেশি।

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় খুলনার কুমারখালীতে সর্বোচ্চ ২৮ মিলিমিটিার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময় ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নিকলী, চাঁদপুর, শ্রীমঙ্গল, রাজশাহী, চুয়াডাঙ্গা, পটুয়াখালীতে হালকা বৃষ্টি হয়েছে।

রুহুল কুদ্দুস জানান, দক্ষিণ আন্দামান ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে মধ্য আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। বঙ্গোপসাগর থেকে আগম লঘুচাপটির বর্ধিতাংশ বর্তমানে উত্তর বঙ্গোপসাগর পযন্ত বিস্তৃত।

তিনি বলেন, “লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপে রূপ নেওয়ার মতো অবস্থায় রয়েছে। তবে কয়েকদিন ধরে বিরাজমান মেঘলা আবহাওয়ায় কোথাও কোথাও হালকা বৃষ্টি হচ্ছে, এর প্রভাব সোমবারও থাকতে পারে।”

তবে শেষ পর্যন্ত নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিলে এর নাম হবে ‘জাওয়াদ’। এটি সৌদি আরবের দেওয়া নাম।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।

সবশেষ সেপ্টেম্বরে ওড়িশা উপকূলে আঘাত হানে ঘূর্ণঝড় ‘গুলাব’। আর মে মাসে ‘ইয়াস’ ওই উপকূলে আঘাত হানে। করোনাভাইরাস মহামারীর মধ্যে গত বছর মে মাসে বাংলাদেশে যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল, তার নাম ছিল ‘আম্পান’।

এ আবহাওয়াবিদ জানান, বৃষ্টির বাগড়ায় দু’দিন ধরে হালকা শীত অনুভূত হচ্ছে।  গুঁড়ি গুঁড়ি বৃষ্টি কেটে গেলে কয়েকদিন ঠাণ্ডার অনুভূতিও বাড়বে। সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়বে ফের। তবে শীতের আমেজ আসবে নভেম্বরের শেষে।

১১ নভেম্বর সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। তা দুবর্ল হয়ে গুরুত্বহীন হয়ে যাওয়ার পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে দুদিন ধরে।