নভেম্বরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

নভেম্বরের শুরুতেই বাতাসে মিলতে শুরু করেছে শীতের আমেজ; এ মাসে ঘূর্ণিঝড়ের পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অফিস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 04:26 PM
Updated : 2 Nov 2021, 04:26 PM

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) মো. আজিজুর রহমান জানান, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ পেতে পারে।

এরইমধ্যে শ্রীলঙ্কা উপকূলে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে, যেটা কমরিন ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃতি পেয়েছে।

ভারতের ওড়িশা উপকূলে গেল সেপ্টেম্বরে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘গুলাব’। তবে তার তেমন কোনো প্রভাব বাংলাদেশে পড়েনি।

হেমন্তের মাঝামাঝি এসে দেশের বিভিন্ন অঞ্চলে বিরাজ করছে ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। মঙ্গলবারে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কক্সবাজারের ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা। আর ঢাকায় ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস।

নভেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ কমবে, দেশের উত্তরাঞ্চলে থাকবে কুয়াশার দাপট।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, বুধবার আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী পাঁচ দিনে তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে।

নভেম্বরে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর রাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে।