গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে হিমহিম ভাব

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেটে গেলেও রয়েছে স্বাভাবিক মৌসুমী লঘুচাপ; নেমেছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, যা শীতের আমেজ নিয়ে এসেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 04:49 PM
Updated : 13 Nov 2021, 03:21 AM

নভেম্বরের শুরুতে সপ্তাহ খানেক ধরে হিমহিম আবহাওয়া বিরাজ করলেও দুয়েকদিন ধরে তুলনামূলক গরম ভাব ছিল। শনিবার সকালে ঢাকার ঘুম ভেঙেছে গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে। 

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, “মেঘলা আবহাওয়ায় তাপমাত্রা একটু বেড়েছে। শনিবার কোথাও কোথাও হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মেঘ কেটে গেলে কয়েকদিন পর রোদেলা ও শুষ্ক আবহাওয়ায় তাপমাত্রা কমবে।”

শীত পুরোপুরি আসতে নভেম্বরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে বলে আভাস দেন এ আবহাওয়াবিদ।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজার, সন্দ্বীপ ও সীতাকুণ্ডে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। তেঁতুলিয়ার ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল দিনের সর্বনিম্ন।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে সুস্পষ্ট লঘুচাপ এবং পরে লঘুচাপ হিসেবে উত্তর তামিলনাড়ু ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সময়ের সঙ্গে সঙ্গে এটি গুরুত্ব হারাবে।