সংঘাতে প্রাণক্ষয়ে শেষ হল ৮৩৫ ইউপির ভোট

সংঘাত-সহিংসতায় রক্তক্ষয়ের মধ্য দিয়ে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 11:05 AM
Updated : 11 Nov 2021, 06:00 PM

বৃহস্পতিবার বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর এখন কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনার পর ফল প্রকাশ শুরু হয়।

প্রায় দেড় কোটি ভোটারের এই ইউনিয়নগুলোতে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর পর বিভিন্ন স্থানে সংঘর্ষে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে ভোটকেন্দ্র দখলসহ নানা অনিয়মের অভিযোগও এসেছে।

ইউপি নির্বাচন নিয়ে কিছু দিন ধরেই সংঘাতের বিস্তার ঘটছিল দেশে; তাতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে কঠোর হওয়ার বার্তাও দেওয়া হয়েছিল। কিন্তু তাতেও প্রাণহানি ঠেকানো যায়নি।

ভোটের সংঘাত নিয়ে ইসির কোনো প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে পাওয়া না গেলেও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ইউপি ভোটে ‘একটু ঝগড়া ঝাঁটি’ হয়েই থাকে।

ভোটকেন্দ্র দখলসহ নানা অনিয়মের কারণে সাতটি কেন্দ্রে ভোট স্থগিতের খবর পাওয়া গেছে। তবে সার্বিক তথ্য এলে এমন কেন্দ্রের সংখ্যা বাড়তে পারে বলে ইসি সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

নরসিংদীর রায়পুরায় দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে অন্তত তিনজনের প্রাণ গেছে। কুমিল্লার মেঘনা উপজেলায় দুটি ইউনিয়নে আলাদা সংঘর্ষে মারা গেছে দুজন।

কক্সবাজার সদর উপজেলার খুরুশকূল ইউনিয়নে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হয়েছে। চট্টগ্রামের ফটিকছড়িতে নিহত হয়েছে একজন।

মাদারীপুরের কালকিনিতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের মধ্যে হাতবোমা বিস্ফোরণ, গোলাগুলি ও কেন্দ্র দখলের ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ সদরের শিয়ালকোল ইউনিয়ন পরিষদের কয়েকটি কেন্দ্রে চেয়ারম্যান পদের নৌকা প্রতীকে ‘সিল মারা’ ব্যালটে ভোট নেওয়ার অভিযোগ উঠে।

নারায়ণগঞ্জে বন্দর উপজেলার ধামগড় ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগের রাতে একটি ভোট কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষে তিন পুলিশ সদস্য আহত হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ভোটে সহিংসতা নিয়ে বৃহস্পতিবার সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, “পুলিশের কাজটি পুলিশ করছে। আমাদের বিশাল এলাকা নিয়ে নির্বাচন হচ্ছে। এই ইউপি নির্বাচন এটা সবসময় আপনারা দেখে আসছেন, এটা গোষ্ঠী-গোষ্ঠীর নির্বাচন, আধিপত্যের নির্বাচন, এখানে সবসময়ই একটু ঝগড়াঝাঁটি হয়েই থাকে। যেটা হয়েছে বেশ কয়েকটি জায়গায় হতাহতের ঘটনা আমরা দেখছি।

“পুলিশ যথার্থভাবে চিহ্নিত করেছে, দোষীদের ইতিমধ্যে গ্রেপ্তার করে ফেলেছে। যারা এই চক্রান্তের সঙ্গে জড়িত তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।”

ইউপি ভোটের আরও খবর