রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই মুক্তিযোদ্ধার দাফন, তদন্তের নির্দেশ

চট্টগ্রামে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই একজন মুক্তিযোদ্ধাকে দাফনের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 11:48 AM
Updated : 28 July 2020, 11:48 AM

মঙ্গলবার এই নির্দেশনা দিয়ে চট্টগ্রামের ডিসিকে চিঠি পাঠানোহয়েছে বলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, চট্টগ্রামের বাঁশখালী উপজেলার মুক্তিযোদ্ধাডা. আলী আশরাফকে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়া দাফন করার সংবাদ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়েরদৃষ্টিগোচর হয়েছে।

‘একজন মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদা বঞ্চিত হওয়া সরকারেরকাম্য নয়’ মন্তব্য করে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ঘটনায় প্রশাসনিক অবহেলা ছিল কি না, তাতদন্ত করে চট্টগ্রামের ডিসিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ডা. আলী আশরাফ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষএ বিষয়ে চট্টগ্রামের ডিসির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গণমাধ্যমের খবরে বলা হয়, রোববার দুপুরে চট্টগ্রামের একটিবেসরকারি হাসপাতালে মারা যান আলী আশরাফ। তিনি বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়কসম্পাদক ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার ছিলেন।

সোমবার সকাল ১১টায় শেখেরখীল ইউনিয়নের লালজীবন গ্রামে জানাজাশেষে আলী আশরাফকে দাফনের সিদ্ধান্ত হয়। পরিবারের পক্ষ থেকে রোববারই বিষয়টি উপজেলা নির্বাহীকর্মকর্তাকে জানানো হয়েছিল।

কিন্তু নির্ধারিত সময়ের প্রায় এক ঘণ্টা পর জানাজায় উপস্থিতহয়ে রোষানলে পড়েন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমান। পুলিশ পরিস্থিতিনিয়ন্ত্রণে এনে আতিকুরকে সরিয়ে নেয়। তখন রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই আশরাফকে দাফন করাহয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক