উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনে প্রধানমন্ত্রী ও জনগণকে ধন্যবাদ সংসদের

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় যোগ্যতা অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দেশের জনগণকে ধন্যবাদ জানিয়ে সংসদে একটি প্রস্তাব গ্রহণ করেছে জাতীয় সংসদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2018, 06:58 PM
Updated : 12 April 2018, 06:58 PM

বৃহস্পতিবার সংসদে চার ঘণ্টার বেশি আলোচনা শেষে সর্বসম্মতভাবে এই প্রস্তাবটি গ্রহণ করা হয়। আলোচনায় ২৯ জন সংসদ সদস্য অংশ নেন।   

কার্যপ্রণালি বিধির ১৪৭ (১) বিধিতে প্রস্তাবটি সংসদে তোলেন স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী।

জাতীয় সংসদ, ফাইল ছবি

তার প্রস্তাবে তিনি বলেন, “জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের উন্নয়ন নীতি বিষয়ক কমিটি (সিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের অভিযাত্রায় যুক্ত করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানানো হোক।”

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ আলোচনায় অংশ নিয়ে বলেন, “আমাদের জন্য এটি একটি বড় অর্জন।

“জাতির পিতা স্বাধীনতা সুসংহত করতে পারেনি। যেটা শুরু হয়েছিলো আমাদের সরকারের আমলে। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা ও উদ্যোগ নিয়েছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। তারই ফলশ্রুতিতে মাননীয় প্রধানমন্ত্রী ২১ বছর পর ক্ষমতায় এসেছিলেন।  এই উন্নয়নের সহযোগী আমরাও।”

রওশন একইসঙ্গে বলেন, “গত কয়েকবার বেসরকারি বিনিয়োগ কমেছে। কৃষিখাতে কর্মসংস্থান কমছে। এ খাতে বিনিয়োগ না হওয়া এবং মজুরি না পাওয়া এর কারণ। শ্রমশক্তি বিদেশ চলে যাচ্ছে।

“এলডিসি থেকে উত্তরণ হলে বৈদেশিক অনুদান কমে যায়। বেশি সুদে ঋণ নিতে হবে। বাংলাদেশ এখন এটি পাবে না।  সুশাসন না হলে এই সফলতা অর্জন করতে পারব না। ব্যাংকিং খাতে যে নৈরাজ্য চলছে সেটি উত্তরণের চিন্তা করতে হবে।”

বিরোধীদলীয় নেতা বলেন, “সবসময় দেশের জন্য, জনগণের জন্য কাজ করতে চাই। এ জন্য গত নির্বাচনে অংশগ্রহণ করেছি। আমরা চাই দেশ ভালো চলুক। সেলক্ষ্যে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগকে সহযোগিতা করি। আমাদের সহযোগিতা করার মানসিকতা আছে।”  

আলোচনায় আরও অংশ নেন আওয়ামী লীগের দীপু মনি, তাজুল ইসলাম, খালিদ মাহমুদ চৌধুরী, মনিরুল ইসলাম, আলী আশরাফ, আফম বাহাউদ্দিন নাসিম, সানজীদা খানম, নাভানা আক্তার, ফজিলাতুন্নেসা বাপ্পি, আব্দুর রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মৃণাল কান্তি দাস,আবদুল মতিন খসরু, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবিনা আক্তার তুহিন, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, হাসান মাহমুদ, শেখ ফজলুল করিম সেলিম, বজলুল হক হারুন, তরিকত ফেডারেশনের সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, বিএনএফ’র আবুল কালাম আজাদ, জাসদের শিরীন আকতার,  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।