৭০ দিনে মেট্রোরেলের আয় পৌনে ৫ কোটি টাকা

মিরপুর-১১ ও কাজীপাড়া স্টেশন চালু হচ্ছে ১৫ মার্চ

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 04:10 PM
Updated : 9 March 2023, 04:10 PM

মেট্রোরেল চালু হওয়ার পর থেকে বুধবার পর্যন্ত ৭০ দিনে পৌনে ৫ কোটি টাকা আয় হওয়ার কথা জানিয়েছে পরিচালনকারী কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল। 

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত ৭ লাখ ৯০ হাজার যাত্রী চলাচল করেছে, আর আয় হয়েছে ৪ কোটি ৭৬ লাখ টাকা। 

বৃহস্পতিবার ঢাকার প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।  

এম এ এন ছিদ্দিক জানান, এখন পর্যন্ত ‘এমআরটি পাস’ (দীর্ঘমেয়াদি টিকেট) বিক্রি হয়েছে ১৬ হাজার ৯১০টি। 

“মেট্রোরেলের আয় দিয়েই ব্যয় মেটানো সম্ভব হচ্ছে।” 

গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধনের আনুষ্ঠানিকতা সেরে টিকেট কেটে ট্রেনে ওঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা। সেই যাত্রায় বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী, ধর্মীয় প্রতিনিধি, মন্ত্রিসভার সদস্য, দলীয় জ্যেষ্ঠ নেতারাসহ অতিথিরাও ছিলেন। উদ্বোধনী যাত্রার পরদিন থেকে সাধারণ নাগরিকরা মেট্রোরেল ব্যবহার করছেন।   

মিরপুর-১১ ও কাজীপাড়া স্টেশন খুলবে ১৫ মার্চ 

এমআরটি-৬ লাইনের ষষ্ঠ ও সপ্তম স্টেশন হিসেবে মিরপুর ১১ ও কাজীপাড়া স্টেশন চালু হচ্ছে আগামী ১৫ মার্চ।  

ডিএমটিসিএলের এমডি এম এ এন ছিদ্দিক বলেন, "মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও ১২ কিলোমিটার অংশে মোট ৯টি স্টেশন রয়েছে। কর্তৃপক্ষ ইতোমধ্যে পাঁচটি স্টেশন যাত্রী চলাচলের জন্য খুলে দিয়েছে। 

"প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমরা মার্চের মধ্যেই উত্তরা থেকে আগারগাঁও অংশের ৯টি স্টেশনের সবগুলো স্টেশন চালু করব। এর অংশ হিসেবে আমরা আগামী ১৫ মার্চ কাজীপাড়া ও মিরপুর-১১ স্টেশন চালু করব। বর্তমান যে সময় চলছে, সেই সময়েই চলবে।" 

মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ এ বছরের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে সরকারের। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশ চালু হতে পারে ২০২৫ সালের মধ্যে।

এখন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত উত্তরা-আগারগাঁও অংশে ট্রেন চলাচল করছে।

মেট্রোরেলের প্রতি কিলোমিটারে জন্য ৫ টাকা এবং সর্বনিম্ন ২০ টাকা ভাড়া নির্ধারণ করেছে সরকার। সেই হিসাবে দিয়াবাড়ির উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত প্রত্যেক যাত্রীকে গুণতে হচ্ছে ৬০ টাকা করে।