মেট্রোরেলে দৈনিক চড়ছেন ২ লাখ ৭০ হাজার যাত্রী

চার সপ্তাহের ব্যবধানে যাত্রী বেড়েছে প্রায় ৩০ হাজার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 03:08 PM
Updated : 15 Feb 2024, 03:08 PM

রাজধানীতে এখন মেট্রোরেলে প্রতিদিন দুই লাখ ৭০ হাজার যাত্রী চলাচল করছেন বলে জানিয়েছে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি-ডিএমটিসিএল। 

আগামী শনিবার থেকে ২৬টি ট্রিপ বাড়লে যাত্রী সংখ্যা আরও বাড়বে বলে মনে করছেন পরিচালনাকারী সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। 

রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেন, বর্তমানে প্রতিদিন মেট্রোরেলের ট্রিপ সংখ্যা ১৫২। নতুন সূচি অনুযায়ী, শনিবার থেকে পিক আওয়ারে ১০ মিনিটের পরিবর্তে ৮ মিনিট পর পর ট্রেন চলবে। তাতে দিনে ট্রিপ সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৭৮। 

এক প্রশ্নের উত্তরে এম এ এন ছিদ্দিক বলেন, “যাত্রীদের চাহিদার কথা চিন্তা করে ট্রিপ বাড়ানো হচ্ছে। এতে যাত্রীরা কিছুটা আরামে যেতে পারবেন।”

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। 

ওই বছরের শেষ দিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনের সবগুলোই খুলে দেওয়া হয়। তিন সপ্তাহ বাদে ২০ জানুয়ারি থেকে উত্তরা-মতিঝিল অংশে ট্রেন চলছে সকাল থেকে রাত পর্যন্ত। 

এরপর ডিএমটিসিএলের উপ-মহাব্যবস্থাপক (প্রশাসন) নাজমুল ইসলাম ভূঁইয়া জানিয়েছিলেন, পুরোদমে চালু হওয়ার পর প্রতিদিন ২ লাখ ৪০ হাজারের মত যাত্রী চলাচল করছেন। 

Also Read: ‘পিক আওয়ারে’ মেট্রোরেল ৮ মিনিট পরপর

তার মানে চার সপ্তাহের ব্যবধানে দিনে প্রায় ৩০ হাজার যাত্রী বেড়ে চলাচল করছেন দুই লাখ ৭০ হাজার জন।

ডিএমটিসিএলের এমডি এম এ এন ছিদ্দিক জানান, নতুন সূচি অনুযায়ী, শনিবার থেকে পিক আওয়ারে ৮ মিনিট পরপর ট্রেন ছাড়লেও অফ পিক আওয়ারে আগের মতই ১২ মিনিট পরপর ছাড়বে ট্রেন।

তিনি বলেন, “উত্তরা থেকে মতিঝিল অভিমুখী ট্রেনের পিক আওয়ার হচ্ছে সকাল ৭টা ৩১ মিনিট থেকে ১১টা ৪৮ মিনিট পর্যন্ত। আবার বিকাল ৩টা ১৩ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ার হিসেবে গণ্য হবে।

“অপরদিকে মতিঝিল থেকে উত্তরা রুটের পিক আওয়ার শুরু হবে সকাল ৮টা ১ মিনিট থেকে ১২টা ৮ মিনিট এবং বিকাল ৩টা ৫৩ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত।”