টাকা-রুপিতে বাণিজ্য আরও বাড়াতে চান প্রধানমন্ত্রী

আগামী দিনে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে বলে মন্তব্য করেন জয়শঙ্কর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2024, 06:50 PM
Updated : 17 Feb 2024, 06:50 PM

বাংলাদেশ ও ভারতের নিজস্ব মুদ্রা বিনিময়ের মাধ্যমে দু’দেশের বাণিজ্য সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপি বিনিময়ের মাধ্যমে আমাদের মধ্যে ব্যবসা করতে পারি। এটি ইতোমধ্যেই শুরু হয়েছে। তবে ব্যবসা সম্প্রসারিত করতে এটিকে আমাদের আরও বাড়াতে হবে।”

শনিবার সকালে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের (এমএসসি) ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

বাসস জানিয়েছে, বৈঠকের পর ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ডলারের মতো অন্যান্য বিদেশি মুদ্রার ওপর নির্ভরশীলতা কমাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী নিজস্ব মুদ্রার মাধ্যমে বাণিজ্য সম্প্রসারণে গুরুত্ব দিয়েছেন।

হাছান বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে। দুদেশের মধ্যে সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে।

বৈঠকে শেখ হাসিনা ও জয়শঙ্কর বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

জয়শঙ্কর বলেন, “আগামী দিনগুলোতে আমাদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে।”

জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব নূর এলাহী মিনা ব্রিফিংকালে উপস্থিত ছিলেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে জিতে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এটিই প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। এ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে তিনি ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় মিউনিখে পৌঁছেন। সফর শেষে সোমবার তার ঢাকায় পৌঁছানোর কথা।