স্ত্রীকে নিয়ে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সঙ্গে ইফতারে পিটার হাস

শিশুদের মত তারাও উচ্ছ্বসিত এ আয়োজনে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2023, 05:31 PM
Updated : 5 April 2023, 05:31 PM

নানা বয়সী প্রায় ৮০ জন সুবিধাবঞ্চিত শিক্ষার্থী শুধু ইফতার নয়, আড্ডা-গল্প আর ধর্মীয় পরিবেশনায় ব্যস্ত সময় পার করেছে; বাড়তি সঙ্গী হিসেবে পেয়েছে পিটার হাস দম্পতিকে।

বুধবার রাজধানীর একটি রিসোর্টে ওই ইফতার আয়োজনে এসব শিশুর সঙ্গে পুরোটা সময় কাটান ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও তার স্ত্রী এমি হাস। শিশুদের মত তারাও উচ্ছ্বসিত এ আয়োজনে।

পারিবারিক স্বচ্ছলতা না থাকা এসব শিশু দুটি স্বেচ্ছাসেবী উদ্যোগের অধীনে পড়াশোনা করে, জাতীয় পাঠ্যক্রমের পাশাপাশি ইংরেজিতে দক্ষ করে তোলা হয় তাদেরকে।

সাঁতারকুল ইউনিয়নের ফাতিমা’স ডেল রিপোর্টে শিক্ষার্থীদের জন্য ওই ইফতারের আয়োজন করে ঢাকায় মার্কিন দূতাবাস।

যুক্তরাষ্ট্র সরকারের অ্যাক্সেস প্রোগ্রামের অধীনে সহায়তা পাওয়া ‘ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টার’ (এলপিসি) এবং অবিন্তা কবীর ফাউন্ডেশন স্কুলে এই শিক্ষার্থীরা পড়াশোনা করে।

রমজান মাসে উঠতি বয়সি এসব শিক্ষার্থীর সঙ্গে ইফতারে অংশ নিতে পেরে আনন্দিত হওয়ার কথা জানান রাষ্ট্রদূত পিটার হাস।

ইংরেজি শেখার আগেই সুবিধাবঞ্চিত এসব শিক্ষার্থীর নেতৃত্বের গুণাবলি অর্জন হওয়াকে ‘অসাধারণ’ হিসেবে বর্ণনা করেন তিনি।

হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবীরের নামে ২০১৭ সালের মার্চে যাত্রা শুরু করে অবিন্তা কবীর ফাউন্ডেশন। এরপর ফাউন্ডেশনের অধীনে রাজধানীর ভাটারায় প্রতিষ্ঠা করা হয় সুবিধাবঞ্চিতদের এ স্কুল।

এ স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে আগেও সাক্ষাৎ হওয়ার কথা তুলে ধরে পিটার হাস বলেন, “তোমরা সবাই জানো, সেখানকার স্কুলের ইংরেজি প্রোগ্রামে সহায়তা দিয়ে থাকে আমার স্ত্রী এমি এবং তোমাদের একজন বলেছে, সে আমার চেয়ে বেশি স্মার্ট। আর এটাতে আমি ভিন্নমত দিচ্ছি না।”

অবিন্তা কবীরের একটি উদ্ধৃতি এ স্কুল গড়ার পেছনে অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, “সে বলেছে, ‘আমি বিশ্বাস করি, যারা অতটা ভাগ্যবান না এবং যাদের জীবন আমার মতো প্রাচুর্যে ভরপুর না, তাদের প্রতি আমার দায়দায়িত্ব রয়েছে। ভাগ্যবানদের উচিত অন্যদের জীবনকে আরও ভালো করার জন্য কিছু করা’।

“এবং আমি অনুভব করি, সত্যিকার অর্থে এটাই হচ্ছে রমজানের চেতনা; মানুষের সঙ্গে মেশা, সহনশীলতা ও সম্মানের প্রতি সহমর্মিতা এবং মানুষের জন্য কিছু করা।”

ইফতার আয়োজনে ঢাকায় মার্কিন দূতাবাসের উপ প্রধান হেলেন লাফেইভ, পাবলিক অ্যাফেয়ার্স অফিসার শন ম্যাকিনটশ ও সাংস্কৃতিক বিষয়ক কর্মকর্তা শারলিনা-হুসেইন মরগ্যান, ল্যাংগুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টারের (এলপিসি) পরিচালক জাভেদ হায়দার করীম এবং অবিন্তা কবীরের মা ও ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রুবা আহমেদ উপস্থিত ছিলেন।