পানি-বিদ্যুতের দর এলাকাভিত্তিক করার নির্দেশ প্রধানমন্ত্রীর

সর্বজনীন পেনশন স্কিম নিয়ে আরও প্রচার চালাতে বলেছেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2023, 02:23 PM
Updated : 9 Nov 2023, 02:23 PM

বিদ্যুৎ ও পানিতে সরকারি ভর্তুকি যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনতে এ দুটি সেবার দাম নাগরিকের আয়, এলাকা ও পরিবারের অবস্থার ভিত্তিতে ঠিক করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার একনেক সভায় এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে বৈঠক শেষে সংবাদ বিফ্রিংয়ে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এদিন ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে এম এ মান্নান বলেন, “(একনেক) সভায় প্রধানমন্ত্রী বলেছেন, আমাদেরকে সাবসিডি থেকে ভর্তুকি থেকে সরে আসতে হবে। বিদ্যুৎ ও পানি এই দুটি আমরা সার্বজনীন সবাই ব্যবহার করি। এই দুই সেবার ওপর দেওয়া সাবসিডি’র উপকার আমরা সবাই ভোগ করি।”

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, “আমি মিস্টার মান্নান মন্ত্রী- তিনিও সাবসিডি ভোগ করেন কমদামে পানি পান; কম দামে বিদ্যুৎ পান এবং যে ক্লিনার (পরিচ্ছন্ন কর্মী) যে বসবাস করেন, সেও বর্তমানে একই রেটে নিচ্ছে।”

পরিকল্পনামন্ত্রী বলেন, “এটিকে তিনি (প্রধানমন্ত্রী) মনে করেন এটি সঙ্গত নয়। এটিকে আমরা এরিয়া ওয়াইজ, ইনকাম ওয়াইজ এবং ফ্যামিলি ওয়াইজ চার্জ বা দাম নির্ধারণ করতে হবে।”

গত ১৭ অগাস্ট দেশের নাগরিকদের জন্য ‘প্রবাস’ ‘প্রগতি’, ‘সুরক্ষা’ ও ‘সমতা’ নামে চার ধরনের পেনশন স্কিম চালু করেছে সরকার। এই স্কিম নিয়ে প্রচারে ঘাটতি দেখছেন সরকারপ্রধান।

মান্নান বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী সর্বজনীন পেনশন স্কিম নিয়ে বলেছেন, ‘আপনারা সর্বজনীন পেনশন স্কিম নিয়ে প্রচার করেন। আরও অনেকের কাছে বার্তা এখনও পরিষ্কার হয় নাই’।”