পুলিশের আরেক কর্মকর্তা বাধ্যতামূলক অবসরে

সব মিলিয়ে কয়েক মাসে বিসিএস পুলিশ ক্যাডারের মোট নয়জন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠাল সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 02:22 PM
Updated : 23 Feb 2023, 02:22 PM

পুলিশের আরেক কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বিশেষ পুলিশ সুপার মো. নাজমুল করিম খানকে অবসরে পাঠিয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তাতে বলা হয়, সরকারি চাকরির বিধান অনুযায়ী জনস্বার্থে তাকে সরকারি চাকরি থেকে অবসরে দেওয়া হয়েছে।

সব মিলিয়ে কয়েক মাসে বিসিএস পুলিশ ক্যাডারের মোট নয়জন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠাল সরকার। এর মধ্যে দুজন অতিরিক্ত ডিআইজি এবং সাতজন পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার কর্মকর্তা।

চাকরির মেয়াদ শেষ হওয়ার আগেই, গত বছরের ২০ ডিসেম্বর সিআইডির বিশেষ পুলিশ সুপার মো. মুনির হোসেনকে অবসরে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে গত বছরের ১৮ অক্টোবর তিন পুলিশ সুপারকে অবসরে পাঠান হয়। তারা হলেন বিসিএস ১২ ব্যাচের কর্মকর্তা মুহাম্মদ শহীদুল্লাহ চৌধুরী ও দেলোয়ার হোসেন মিয়া এবং ১৫ ব্যাচের কর্মকর্তা মীর্জা আব্দুল্লাহেল বাকী।

এরপর ৩১ অক্টোবর ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম ও সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলমকে বাধ্যতামূলক অবসরে পাঠান হয়।

গত ১৬ নভেম্বর পুলিশ সুপার পদমর্যাদার তৃতীয় এপিবিএনের অধিনায়ক আলী হোসেন ফকির এবং ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের (টিডিএস) অতিরিক্ত কমান্ড্যান্ট জিল্লুর রহমানকেও বাধ্যতামূলক অবসরে পাঠায় সরকার।

পুলিশ কর্মকর্তাদের বাধ্যতামূলক অবসরে পাঠানোর বিষয়ে এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছিলেন, “এটা চলমান প্রক্রিয়া। চাকরির ২৫ বছর হলেই দক্ষতা ও দেশপ্রেমের ঘাটতি থাকলে সিদ্ধান্ত নেওয়া হয়। এখানেও এরকম ঘাটতি ছিল বলে ডিপার্টমেন্ট থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”