প্রথমবার ঢাকার রাস্তায় বিজিবির বিশেষ টিম 'র‍্যাট'

৪০ সদস্যের এই র‍্যাট টিম নামানো হয়েছে কেবল ঢাকার রাস্তায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2023, 06:41 AM
Updated : 31 Oct 2023, 06:41 AM

বিএনপি-জামায়াতের টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘিরে নাশকতা ঠেকাতে প্রথমবারের মত বিজিবি'র ‘র‍্যাপিড অ্যাকশন টিম-র‍্যাট’ নেমেছে ঢাকার রাস্তায়।

অবরোধের প্রথম দিন মঙ্গলবার ভোর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির এই বিশেষ টিম টহল দিচ্ছে বলে জানান বাহিনীর জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম।

৪০ সদস্যের র‍্যাটের নেতৃত্ব দিচ্ছেন মেজর আবরার আল মেহবুব। এই টিম মূলত অবরোধকে ঘিরে কেবল ঢাকার রাস্তায় নামানো হয়েছে বলে জানান তিনি।

‘র‍্যাট’ ছাড়াও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিজিবি সদস্যদের নামানো হয় হরতালের আগের রাত থেকে। তবে হরতালের তুলনায় অবরোধে বিজিবির প্লাটুন সংখ্যা বাড়ানো হয়েছেন।

সারা দেশে কত প্লাটুন বিজিবি মোতায়েন আছে জানতে চাইলে জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ এর আগে রোববার হরতালে শুরুতে ১১ প্লাটুন ( প্রতি প্লাটুনে ৩০জন) বিজিবি মোতায়েন করা হলেও পরে তা বেড়ে দাঁড়িয়েছিল ২২ প্লাটুনে। বর্তমানে সারা দেশে এই সংখ্যা পর্যায়ক্রমে বাড়ছে। যেখানে যেমন প্রয়োজন সেখানে তত বিজিবি সদস্য মোতায়েন করা হচ্ছে।"

র‍্যাটের নেতৃত্ব দেওয়া মেজর মেহবুব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অবরোধকে কেন্দ্র করে আমরা মাঠে কাজ করছি। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই টিম প্রথমবারের মত প্রশাসনকে সহায়তা করতে রাস্তায় নেমেছে।“

র‍্যাট যে কোনো পরিস্থিতি ‘মোকাবিলা করতে পারে’ মন্তব্য করে মেজর মেহবুব বলেন, “স্থানীয় প্রশাসনকে সহায়তা করতে বর্তমানে কেবল রাজধানীতে টহল দেওয়া হচ্ছে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত কোনো ধরনের আনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি।“

মঙ্গলবার সকাল থেকে সারা দেশে রাজপথ, রেলপথ ও নৌপথে অবরোধের এই কর্মসূচি শুরু হয়, যা বৃহস্পতিবার পর্যন্ত চলবে। 

অবরোধের মধ্যে ঢাকার বিভিন্ন সড়কের মোড়ে পুলিশ সদস্যদের সতর্ক অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে। র‍্যাব জানিয়েছে সারাদেশে তাদের তিন শতাধিক টহল টিম নিয়োজিত আছে। পাশাপাশি সাইবার মনিটরিং চলছে বলে র‌্যাব ও পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন।