ক্যালিফোর্নিয়ায় প্রবল ঝড়-বৃষ্টিতে ২ জনের মৃত্যু

টানা দ্বিতীয় দিনের মতো আবহাওয়ার এ তাণ্ডবে অঙ্গরাজ্যটির প্রায় দুই লাখ বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 08:52 AM
Updated : 6 Jan 2023, 08:52 AM

প্রশান্ত মহাসাগর থেকে ধেয়ে আসা বিশাল একটি ঝড়ের প্রভাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াজুড়ে প্রবল বাতাস বয়ে যাচ্ছে, পাশাপাশি মুষলধারে বৃষ্টি ও তুষারপাত হচ্ছে। 

বৃহস্পতিবার টানা দ্বিতীয় দিনের মতো আবহাওয়ার এ তাণ্ডবে অঙ্গরাজ্যটির প্রায় দুই লাখ বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে; হড়কা বান, ভূমিধস ও উপড়ে পড়া গাছের কারণে রাস্তায় যান চলাচলে বিঘ্ন ঘটছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার থেকে এ পর্যন্ত অন্তত দুই জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ দুইজনের মধ্যে একজন অল্পবয়সী শিশু, উত্তর ক্যালিফোর্নিয়ায় তাদের মোবাইল হোমের ওপর একটি রেডউড গাছ আছড়ে পড়ে তার মৃত্যু হয়।

বৃহস্পতিবার রাতের দিকে ঝড়ের তাণ্ডব কমতে শুরু করলেও শিগগিরই আরও ঝড় আসবে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।   

মহাসাগর থেকে আসা ঘন জলীয়বাষ্পের বায়ুবাহিত একটি স্রোতের সঙ্গে ‘বোম্ব সাইক্লোন’ নামে পরিচিত ঘূণিঝড়ের শক্তিসম্পন্ন একটি নিম্নচাপ মিলিত হওয়ায় ঝড়টি আরও শক্তিশালী হয়ে ওঠে।

গত সপ্তাহের প্রথমদিক থেকে এ পর্যন্ত তিনটি শীতকালীন ঝড় আঘাত হানার পর আগামী কয়েকদিনের মধ্যে পিঠাপিঠি আরও অন্তত দুটি ঝড়ের পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) । এদের প্রথমটি শুক্রবার রাতেই হাজির হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

সর্বশেষ বৃষ্টিপাতের সময় কসামনেস নদী তীরবর্তী বাঁধ ভেঙ্গে সান ফ্রান্সিসকো বে এরিয়া, রাজ্যের রাজধানী সাক্র্যামেন্টো ও আশপাশের অঞ্চল প্লাবিত হয়, এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।  

এনডব্লিউএসের আবহাওয়াবিদ রিচ অটোর তথ্য অনুযায়ী, সর্বশেষ ঝড়ের সময় সান ফ্রান্সিসকোতে ২ ইঞ্চি এবং শহরটির উত্তর ও দক্ষিণের পর্বতগুলোতে ৫ থেকে ৭ ইঞ্চি বৃষ্টিপাত হয়। 

আবহাওয়া বিভাগ জানিয়েছে, সিয়েরা নেভাদা পর্বতমালায় ১২ থেকে ১৮ ইঞ্চি বা তারও বেশি তুষারপাত হয়েছে।

সর্বশেষ ঝড়ে অন্তত দুই জনের মৃত্যু হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। রাতে ঝড়ে গাছ উপড়ে একটি মোবাইল হোমের ওপর আছড়ে পড়ে ১ থেকে ২ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়। বুধবার পানিতে ডুবে থাকা সড়কে গাড়ি দুর্ঘটনায় ১৯ বছর বয়সী এক তরুণীর মৃত্যু হয়।  

এর আগে নতুন বছরের প্রথমদিন রোববার উত্তর ক্যালিফোর্নিয়ায় ঝড় ও আবহাওয়াজনিত কারণে আরও চারজনের মৃত্যু হয়েছিল। বন্যার পানিতে ডুবে মৃত তিনজনের মৃতদেহ তাদের গাড়ির কাছে পাওয়া যায় আর উপড়ে পড়া গাছের নিচে চাপা পড়া অবস্থায় এক বৃদ্ধের লাশ পাওয়া যায়।

পাওয়ারআউটেজ ডট ইউএসের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ক্যালিফোর্নিয়ার উত্তর ও মধ্যাঞ্চলের প্রায় এক লাখ ৮০ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন ছিল।