ইউক্রেইনের ক্লিনিকে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২

ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত দুইজন নিহত এবং ২৩ জন আহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 10:54 AM
Updated : 26 May 2023, 10:54 AM

পূর্ব ইউক্রেইনের নিপ্রোয় একটি ক্লিনিকে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২ জন নিহত এবং দুই শিশুসহ ২৩ জন আহত হয়েছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলার কথা নিশ্চিত করে জানিয়েছেন এবং বলেছেন, কর্তৃপক্ষ হাসপাতালটি থেকে অন্যান্যদের উদ্ধারে কাজ করছে। তিনি টু্ইটারে এ হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে বর্ণনা করেছেন।

আঞ্চলিক গভর্নর শেরহি লিসাক জানান, ক্ষেপণাস্ত্র হামলায় ৬৯ বছর বয়স্ক এক ব্যক্তি নিহত হয়েছেন। আরেকজনের মৃতদেহ ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা হয়েছে। আহতদের ২১ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। তিনজনের অবস্থা গুরুতর।

এর আগে লিসাক বলেছিলেন, বৃহস্পতিবার রাতে নগরীতে হামলা হয়। তিনি বলেন, “এ রাত খুবই কঠিন ছিল। অনেক বড় ধামাকা হয়েছে- শত্রুরা এ অঞ্চলে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। নিপ্রো ভোগান্তিতে পড়েছে।”

বিবিসি জানায়, ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত ক্লিনিক ভবনের একটি ভিডিও পোস্ট করেছেন। এতে ঘটনাস্থলে দমকলকর্মীদের দেখা গেছে এবং ভবন থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে।

‘রুশ সন্ত্রাসীরা আরও একবার মানবতার বিপরীতে তাদের যুদ্ধংদেহী অবস্থান নিশ্চিত করেছে’ বলে মন্তব্য করেন তিনি। ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রণালয়ও হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলাকে মারাত্মক যুদ্ধবিরোধী অপরাধ বলে অভিহিত করেছে।

ইউক্রেইন কর্তৃপক্ষ বলেছে, রাশিয়া থেকে রাতভর ছোড়া ১৭ টি ক্ষেপণাস্ত্র এবং ৩১ টি ড্রোন তারা ভূপাতিত করেছে। 

কিছু ড্রোন নিপ্রোর কয়েকটি নিশানা এবং পূর্বাঞ্চলীয় নগরী খারকিভের তেলের ডিপোয় আঘাত হেনেছে। ইউক্রেইনের রাজধানী কিইভকেও হামলার নিশানা করা হয়।

কর্মকর্তারা বলছেন, ভূপাতিত করা ড্রোনগুলোর ধ্বংসাবশেষ একটি শপিং সেন্টারের ছাদে পড়েছে। একটি বাড়ি এবং কয়েকটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

 সম্প্রতি কয়েকসপ্তাহে রাশিয়া ইউক্রেইনে হামলা বাড়িয়েছে। ইউক্রেইনের পাল্টা হামলা শুরুর আগে দিয়ে রাশিয়া এই জোর হামলা চালাচ্ছে। ইউক্রেইনের অবকাঠামো এবং বিভিন্ন স্থাপনাকে হামলার নিশানা করেছে তারা।