পিটিআই চেয়ারম্যান পদ থেকে ইমরানকে সরাতে চায় পাক-নির্বাচন কমিশন

তোষাখানা কেলেঙ্কারিতে পাকিস্তান নির্বাচন কমিশন সাবেক এই প্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণার প্রেক্ষাপটে তাকে এ পদে থাকার অযোগ্য মনে করছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 12:46 PM
Updated : 6 Dec 2022, 12:46 PM

পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

তোষাখানা কেলেঙ্কারিতে ইসিপি ইমরানকে অযোগ্য ঘোষণা করার প্রেক্ষাপটে তাকে এ পদে থাকার অযোগ্য মনে করছে।

রাষ্ট্রীয় উপহার তোষাখানায় জমা না দিয়ে বিক্রির অভিযোগে ইমরানকে গত অক্টোবর মাসে পাঁচ বছরের জন্য পার্লামেন্ট সদস্য হওয়ার অযোগ্য ঘোষণা করেছিল নির্বাচন কমিশন।

পাকিস্তানের দৈনিক `ডন’ পত্রিকাকে ইসিপি’র এক কর্মকর্তা মঙ্গলবার বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রীর কাছে এরই মধ্যে নোটিশ পাঠানো হয়েছে।

Also Read: ৫ বছর ভোটে নিষিদ্ধ ইমরান খান

পিটিআই এর ঊর্ধ্বতন এক নেতা ইসিপি’র এই পদক্ষেপের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি নির্বাচন কমিশন প্রধানের কাছে এ নিয়ে ব্যাখ্যা চেয়ে চিঠিও পাঠিয়েছেন।

পিটিআই এর ওই নেতা বলেছেন, দলের একজন প্রধানকে সরিয়ে দেওয়ার কোনও আইনি ভিত্তি নেই এবং দোষী সাব্যস্ত কারও একটি রাজনৈতিক দলের পদে আসীন থাকা কিংবা নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই।

দ্য ডন জানায়, পাকিস্তানে পার্লামেন্ট সদস্য হওয়ার অযোগ্য ঘোষিত কাউকে রাজনৈতিক দলের নেতৃত্বে না রাখার যে বিধান ২০০২ সালের পলিটিক্যাল পার্টিজ অর্ডারের সেকশন ৫ - এ ছিল ২০১৭ সালের নির্বাচনী আইনে তা রাখা হয়নি।

তবে, ২০১৭ সালের ওই নির্বাচনী আইনকে চ্যালেঞ্জ জানানো একটি পিটিশনের শুনানি ২০১৮ সালে করেছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। সেই শুনানির পর আদালতের তিন বিচারপতির বেঞ্চ যে রায় দেয়, তাতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ নিজ দল পিএমএল-এন এর প্রধানের পদেও অযোগ্য ঘোষিত হয়েছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক