সিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের হামলায় নিহত ৪০

সিরিয়া সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে গত রোববার ড্রোন হামলার প্রতিশোধ নিতে শুক্রবার এই অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র।

রয়টার্স
Published : 3 Feb 2024, 05:34 PM
Updated : 3 Feb 2024, 05:34 PM

ইরাক ও সিরিয়ায় ইরানের রেভ্যুলেশনারি গার্ড (আইআরজিসি) এর সঙ্গে সংশ্লিষ্ট ৮৫টি লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের প্রতিশোধমূলক হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।

সিরিয়া সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার প্রতিশোধ নিতে শুক্রবার এই অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। গত রোববার টাওয়ার টোয়েন্টি টু নামে পরিচিত ওই মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হন, আহত হন আরো অন্তত ৪১ জন।

যে হামলার জন্য ইরানের বিপ্লবী গার্ড বাহিনী সমর্থিক একটি মিলিশিয়া গ্রুপকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের অভিযোগ ভিত্তিহীন দাবি করে ইরান বলে আসছে, টাওয়ার টোয়েন্টি টুতে হামলা পরিকল্পনায় তাদের কোনো ভূমিকা ছিল না।

শুক্রবারের মার্কিন অভিযানে দূর পাল্লার বি১ বোমারু বিমান অংশ নেয়, সরাসরি যুক্তরাষ্ট্র থেকে উড়িয়ে নেওয়া হয় সেগুলো। ৩০ মিনিট সময়ের মধ্যে সবগুলো স্থাপনায় একযোগে এ হামলা ‘সফল’ হয়েছে বলে দাবি করেন মার্কিন জেনারেল ডগলাস সিমস।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে বলেন, এই আক্রমণগুলি ‘যুক্তরাষ্ট্রের আরেকটি অপরিণমদর্শী কর্মকাণ্ড এবং কৌশলগত ভুল। যা শুধুমাত্র উত্তেজনা এবং অস্থিতিশীলতা বৃদ্ধি করবে।”

যুক্তরাষ্ট্রের এই হামলার পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে সিরিয়া ও ইরাক।

ওই হামলার প্রতিবাদে বাগদাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের কূটনীতিককে ডেকে পাঠিয়েছে ইরাক। দেশটিতে যুক্তরাষ্ট্রের শুক্রবারের হামলায় সেখানকার পপুলার মোবিলাইজেশন ফোর্সের ১৬ সদস্য নিহত হয়েছে বলে বাহিনীটি দাবি করেছে। নিহতদের মধ্যে তাদের যোদ্ধা এবং চিকিৎসাকর্মীরা রয়েছে। ইরাকের একটি রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী এই পপুলার মোবিলাইজেশন ফোর্স। যে বাহিনীতে ইরান সমর্থিত বিভিন্ন বাহিনীর যোদ্ধারাও রয়েছে। এর আগে ইরাক সরকার অবশ্য হামলায় নিহত ১৬ জনের মধ্যে বেসামরিক নাগরিকরাও রয়েছে বলে জানিয়েছিল।

আর সিরিয়ায় মারা গেছে ২৩ জন। যারা সবাই যুক্তরাষ্ট্রের হামলার লক্ষ্যবস্তুতে নিরাপত্তার দায়িত্বে ছিল বলে জানিয়েছেন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর পরিচালক রামি আব্দুলরহমান।

Also Read: ইরাক ও সিরিয়ায় ‘ইরান সমর্থিত’ ৮৫ স্থাপনায় যুক্তরাষ্ট্রের হামলা