মগ্নচড়ায় রাখা জাহাজ উত্তাপ ছাড়াচ্ছে চীন, ফিলিপিন্সের মধ্যে

দক্ষিণ চীন সাগরের এক মগ্নচড়ায় একটি পরিত্যক্ত যুদ্ধজাহাজ স্থাপন করে সেটিকে সামরিক চৌকি হিসেবে ব্যবহার করছে ম্যানিলা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2023, 08:10 AM
Updated : 9 August 2023, 08:10 AM

মালিকানা নিয়ে বিতর্ক থাকা দক্ষিণ চীন সাগরের একটি মগ্নচড়ায় ফিলিপিন্সের স্থাপন করা পুরনো একটি যুদ্ধজাহাজ নিয়ে বেইজিং ও ম্যানিলার মধ্যে উত্তাপ সৃষ্টি হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাগরটিতে ফিলিপিন্সের একান্ত অর্থনৈতিক অঞ্চলের মধ্যে অবস্থিত সেকেন্ড টমাস শোল (দ্বিতীয় টমাস মগ্নচরা) যা চীনে রেনাই প্রবাল প্রাচীর ও ফিলিপিন্সে আইইউগিন নামে পরিচিত, সেখানে সিয়েরা মাদ্রে নামের দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন একটি পরিত্যক্ত যুদ্ধজাহাজ স্থাপন করেছে ম্যানিলা যেটিকে তারা সামরিক চৌকি হিসেবে ব্যবহার করছে।

ওই মগ্নচড়ার ওপর নিজেদের সার্বভৌমত্বের দাবি জোরদার করতে ম্যানিলা ১৯৯৯ সালে সচেতনভাবে জাহাজটিকে সেখানে রেখে দিয়েছিল।

জাহাজটিকে সেখান থেকে সরিয়ে নিতে বলছে চীন। বেইজিংয়ের আগের দাবি ম্যানিলা প্রত্যাখ্যান করার পর মঙ্গলবার আবারও একই আর্জি জানিয়ে জাহাজটি সরিয়ে নিতে বলেছে চীন।

ফিলিপিন্সের নতুন প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের অধীনে দক্ষিণ চীন সাগর নিয়ে দুই প্রতিবেশীর উত্তেজনা আবার বাড়তে শুরু করেছে। মার্কোস ক্ষমতায় আসার পর ম্যানিলা আবার যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকেছে। আর যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সঙ্গে বিরোধে ফিলিপিন্সকে সমর্থন দিচ্ছে।

চীনের ম্যানিলা দূতাবাস দক্ষিণ চীন সাগরের ইস্যু ও নৌযানের ঘটনাকে ‘উস্কে’ দিতে মিত্রদের ‘জড়ো’ করার জন্য ওয়াশিংটনের সমালোচনা করেছে।

মঙ্গলবার এক বিবৃতিতে দূতাবাসটি বলেছে, “এই অঞ্চলের বাইরের দেশগুলোর জন্য দক্ষিণ চীন সাগর কোনো ‘সাফারি পার্ক’ না যেখানে তারা দুষ্টামি করবে ও বিরোধের বীজ রোপণ করবে।”

সিয়েরা মাদ্রেতে অবস্থানরত সেনাদের জন্য সরবরাহ পাঠানোতে চীনের কোস্টগার্ড বারবার বাধা দিচ্ছে বলে অভিযোগ করছে ম্যানিলা। ৫ অগাস্ট, শনিবার ফিলিপিন্সের রসদবাহী একটি নৌযানে জলকামান থেকে পানি ছুড়েছিল চীনের কোস্টগার্ডের একটি জাহাজ।

ওই মগ্নচড়ায় ফিলিপিন্সের ভোগদখলকে অবৈধ বলে বিবেচনা করে আসছে চীন।

ফিলিপিন্সের সামরিক বাহিনী চীনের কোস্টগার্ডের শনিবারের আচরণকে ‘অতিরিক্ত ও আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছে।

চীন বলেছে, তাদের কোস্টগার্ডের জাহাজ পানি ছুড়েছে ‘সতর্ক’ করার জন্য আর তারা সবসময় ‘যৌক্তিক সংযম’ প্রদর্শন করে আসছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার সব ‘উস্কানিমূলক’ পদক্ষেপ বন্ধ করার জন্য ম্যানিলার প্রতি আহ্বান জানিয়েছে এবং চীনের সার্বভৌমত্ব ও সামুদ্রিক অধিকার রক্ষায় সব ধরনের পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছে।

ফিলিপিন্স নৌবাহিনীর অবসরপ্রাপ্ত ভাইস কমান্ডার ও সামুদ্রিক নিরাপত্তা বিশেষজ্ঞ রোমেল ওং বলেছেন, ওই মগ্নচড়াকে ঘিরে চীনের তৎপরতা একটি দিকেই ইঙ্গিত করে, চীন এটির নিয়ন্ত্রণ চায়।

চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর নিজেদের সার্বভৌমত্ব দাবি করে আসছে। কিন্তু তাদের এই দাবিকৃত এলাকার ভেতরে পড়েছে মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রুনেই, তাইওয়ান ও ফিলিপিন্সের একান্ত অর্থনৈতিক অঞ্চল।

ফিলিপিন্সের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সহকারী মহাপরিচালক জোনাথন মালয়া চীনকে ‘ঘটনা আর না বাড়ানোর’ ও জীবনকে ঝুঁকির মুখে না ফেলার আহ্বান জানিয়েছেন।

জাপান ও ফ্রান্স তাদের ম্যানিলা দূতাবাসের মাধ্যমে চীনের সাম্প্রতিক তৎপরতায় উদ্বেগ জানিয়েছে।

পেন্টাগন জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ফিলিপিন্সের প্রতিরক্ষামন্ত্রী গিলবার্ত টিওদোরোকে ফোন করে দুই দেশের মিত্রতা নিয়ে আলোচনা করেছেন।