ইসরায়েলে নজিরবিহীন হামলায় নিহত ৪০

শনিবারের হামলার পর ইসরায়েলের প্রেসিডেন্ট বেনইয়ামিন নেতানিয়াহু তার দেশ ‘যুদ্ধের মধ্যে আছে’ বলে ঘোষণা দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2023, 12:39 PM
Updated : 7 Oct 2023, 12:39 PM

নজির বিহীন এক হামলার পর আতঙ্ক আর অবিশ্বাসের মধ্যে দিন কাটাচ্ছে ইসরায়েলের প্রতিটি মানুষ। শনিবার ভোরে গাজা থেকে হামাসের মুহুর্মুহু রকেট হামলায় অন্তত ৪০ জন নিহত এবং সাত শতাধিক ইসরায়েলি আহত হওয়ার খবর পাওয়া গেছে।

শুরুতে সংবাদ মাধ্যমে ২২ জন নিহত হওয়ার খবর এলেও পরে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি হতাহতের এ তথ্য জানিয়েছে। ইসরায়েলের জরুরি সেবা বিভাগ থেকেও হতাহতের এই সংখ্যা নিশ্চিত করা হয়।

শনিবারের হামলার পর দেশটির প্রেসিডেন্ট বেনইয়ামিন নেতানিয়াহু তার দেশ ‘যুদ্ধের মধ্যে আছে’ বলে ঘোষণা দিয়ে বলেছেন, “ইসরায়েলের নাগরিকরা আমরা যুদ্ধে আছি- কোনো অপারেশন নয়, কোনো উস্কানি নয়, একটি যুদ্ধ। সকালে ইসরায়েল ও এর নাগরিকদের বিরুদ্ধে প্রাণঘাতী বিস্ময়কর আক্রমণ চালায় হামাস। ভোর থেকেই আমরা এর মধ্যে আছি।”

শনিবার গাজা ভূখণ্ড থেকে আকস্মিক ঝাঁকে ঝাঁকে রকেট এসে ইসরায়েলের বিভিন্ন স্থানে বিস্ফোরিত হতে শুরু করলে দিশেহারা হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। রকেট হামলার পাশাপাশি ফিলিস্তিনি বন্দুকধারীরা সীমান্ত অতিক্রম করে ইসরায়েলের বিভিন্ন এলাকায় ঢুকে পড়ে। জেরুজালেমসহ ইসরায়েলের দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলজুড়ে বাসিন্দাদের সতর্ক করে সাইরেন বাজতে থাকে।