পাকিস্তানে ভোট: এগিয়ে ইমরানের দলের স্বতন্ত্ররা, নওয়াজের জয় দাবি

নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে ইমরানের দল। তারা ফলাফল প্রকাশে বিলম্ব হওয়াকে ভোট কারচুপির লক্ষণ বলে অভিহিত করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 08:34 AM
Updated : 9 Feb 2024, 08:34 AM

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফলাফল প্রকাশে অস্বাভাবিক বিলম্ব হচ্ছে। এ পর্যন্ত যে আসনগুলোর ফল প্রকাশ পেয়েছে তাতে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে কারান্তরীণ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই এর স্বতন্ত্র প্রার্থীরা বড় ব্যবধানে স্পষ্ট এগিয়ে আছে। তারা পার্থক্য বাড়িয়েই যাচ্ছে। তারপরও ভোটে জয়লাভের দাবি করেছেন প্রতিপক্ষ নওয়াজ শরিফ।

তিনি বলেছেন, তার দল পিএমএল-এন সরকার গঠনের জন্য যথেষ্ট ভোট না পেলেও একক বৃহত্তম দল হিসাবে উঠে এসেছে। দল এখন সরকার গঠনের জন্য আলোচনা শুরু করবে। তবে কতগুলো আসন পেয়েছেন তা জানাননি নওয়াজ। ভোটগণনাও এখনও পুরোপুরি শেষ হয়নি।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় ভোট গ্রহণ শেষ হওয়ার পর শুক্রবার রাতে এ খবর লেখা পর্যন্ত পার্লামেন্টের ২৬৬টি আসনের মধ্যে ২৪১ টি আসনের ফল প্রকাশ করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) । আরও ২৪ টি আসনের ফল ঘোষণা বাকি রয়েছে, ১টি আসনের ভোট স্থগিত করা হয়েছে।

আল জাজিরা জানিয়েছে, এসব আসনের মধ্যে কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৮ টি আসনে জয় পেয়েছে। আর নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থীরা পেয়েছে ৬৭ টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ৫১টি আসনে জয় পেয়েছে।অন্যান্যরা বাকি ২৫টি আসনে জয় পেয়েছে।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা জন্য একটি দলকে অন্তত ১৩৩টি আসনে জয় পেতে হবে। কিন্তু বিশ্লেষকরা আগেই ধারণা দিয়েছিলেন, এবারের ভোটে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। ফলে দলগুলোকে জোট গঠনে ঐক্যমত্যে পৌঁছতে হবে।

ইসলামাবাদের এক রাজনৈতিক বিশ্লেষক রফিউল্লাহ বলছেন, স্বতন্ত্ররা তাদের মনমত দলে যোগ দেওয়ার জন্য সময় পাবে তিন দিন। ভোটের ফলে স্বতন্ত্র প্রার্থীদেরকেই জাতীয় পরিষদে বেশ কিছুসংখ্যক আসন নিয়ে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে।

কিন্তু নির্বাচন কমিশনের (ইসিপি) নিয়ম অনুযায়ী, স্বতন্ত্ররা সেই দলেই যোগ দেবেন যার প্রতীক তাদেরকে নিবন্ধনের সময় দেওয়া হয়েছিল।

যেহেতু পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) কার্যকর কোনও রাজনৈতিকদল নয়, দলটির নেতা ইমরান খান জেলে আছেন, সেকারণে দলটির অনুসারীদের অন্য একটি রাজনৈতিক দলেই যোগ দিতে হবে বলে ধারণা করা হচ্ছে।

পিপিপি এবং পিএমএল-এন- দুই দলই তাদের দলে স্বতন্ত্রদেরকে তাদের দলে যোগ দেওয়ার জন্য আকৃষ্ট করার চেষ্টা চালাচ্ছে।

রফিউল্লাহ বলেন, এ পরিস্থিতিতে স্বতন্ত্রদের জন্য দুটো বিকল্প সামনে আছে। এক. বিলাওয়ালের পিপিপি এর সঙ্গে জোট গড়া এবং আরেকটি ছোট পার্টি গড়া। আর দুই. এই স্বতন্ত্রদের পিটিআই তে যোগ দেওয়ানো হতে পারে।

তিনি বলেন, “জনগণের এই রায় পূর্ণ নয়। কোনও দলেরই সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নেই। তাই এখনও তাদেরকে একটি জোট গড়া কিংবা অস্তিত্ব টিকাতে ঐক্যমতে পৌঁছতে হবে।

বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। আগে ধারণা করা হয়েছিল, ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রথম বেসরকারি ফলাফল পাওয়া যাবে, আর শুক্রবারের সকালের মধ্যে ফলাফলের পরিষ্কার একটি চিত্র পাওয়া যেতে পারে।

কিন্তু তেমনটি হয়নি। ফলাফল প্রকাশে যে বিলম্ব ঘটছে তা অস্বাভাবিক। নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে ইমরানের দল। তারা ফলাফল প্রকাশে বিলম্ব হওয়াকে ভোট কারচুপির লক্ষণ বলে অভিহিত করেছে।

ওদিকে, ফল প্রকাশে বিলম্বের জন্য ‘ইন্টারনেট ইস্যু’ কে দায়ী করেছেন নির্বাচন কমিশনের স্পেশাল সেক্রেটারি জাফর ইকবাল। কিন্তু বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

সহিংসতার জন্য খাইবার পাখতুনখওয়া প্রদেশের একটি নির্বাচনী এলাকায় ভোট স্থগিত করা হয়েছে।

ইমরানের দল পিটিআই নিজেদের সমর্থকদের কথিত ভোট কারচুপি প্রতিরোধ করার জন্য ভোটকেন্দ্রগুলোতে অবস্থান নিয়ে থাকার আহ্বান জানিয়েছিলেন।  

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘শান্ত পরিবেশ’ বজায় রাখার জন্য পাকিস্তানের রাজনৈতিক ও নাগরিক নেতাদের প্রতি আহ্বান জানান। 

আরও পড়ুন:

Also Read: হামলা, সংঘাত, প্রাণহানিতে শেষ হল পাকিস্তানের ভোট

Also Read: মোবাইল পরিষেবা বন্ধ রেখে পাকিস্তানে ভোট শুরু

Also Read: পাকিস্তানে বিজয় মঞ্চ কি নওয়াজ শরিফের জন্যই প্রস্তুত হচ্ছে