উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ায়

দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারা তার সঙ্গে আছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 07:08 AM
Updated : 7 Feb 2024, 07:08 AM

মস্কোর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়ানোর গুঞ্জনের মধ্যেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সাঁজোয়া ট্রেনে চেপে রাশিয়ায় পৌঁছেছেন বলে খবর দিয়েছে জাপানের সংবাদমাধ্যম।

ক্রেমলিন জানিয়েছে, কিমের সঙ্গে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিস্তৃত বিষয়ে আলোচনা হতে পারে। অন্যদিকে ওয়াশিংটন সতর্ক করেছে বলেছে, কোনো অস্ত্র চুক্তির বিষয়ে একমত হওয়া তাদের ‘উচিত হবে না’। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম মঙ্গলবার জানিয়েছে, রোববার ব্যক্তিগত ট্রেনে করে কিম রাশিয়ার উদ্দেশে পিয়ংইয়ং ছেড়ে যান। উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারা তার সঙ্গে আছেন।

জাপানের বার্তা সংস্থা কিয়োদো রাশিয়ার এক কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, কিমকে বহনকারী ট্রেন খাসান রেলস্টেশনে পৌঁছেছে; এটি উত্তর কোরিয়া থেকে রাশিয়ার পূর্বাঞ্চলে রেলপথে যাতায়াতের প্রধান প্রবেশপথ।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তার বিশ্বাস, কিম মঙ্গলবার ভোররাতেই রাশিয়ায় প্রবেশ করেছেন।  

কিম ঘন ঘন বিদেশ ভ্রমণ করেন না। তিনি ১২ বছর ধরে ক্ষমতায় আছেন, আর এই সময়ে মাত্র সাতবার দেশের বাইরে গেছেন। এসব সফরের মধ্যে চারবার তিনি গেছেন উত্তর কোরিয়ার প্রধান রাজনৈতিক মিত্র চীনে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, “এটি পূর্ণাঙ্গ একটি সফর হবে। দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে আলোচনা হবে, তারপর প্রয়োজন হলে দুই নেতা পরস্পরের সঙ্গে সরাসরি যোগাযোগ রেখে চলবেন।”

রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, পুতিন সোমবার ভ্লদিভস্তক পৌঁছেছেন। সেখানে ইস্টার্ন ইকোনোমিক ফোরামের অধিবেশনে তার অংশ নেওয়ার কথা রয়েছে। ওই সম্মেলন চলবে বুধবার পর্যন্ত।

ফোরামের পর কিমের সঙ্গে বৈঠকে বসবেন পুতিন। আর ওয়াশিংটনের হুঁশিয়ারি নিয়ে রাশিয়ার ‘কোনো মাথাব্যথা নেই’ বলে মন্তব্য করেছেন ক্রেমলিনের মুখপাত্র।

পুতিন ও কিমের বৈঠক কোথায় হবে এবং কিম ওই অর্থনৈতিক ফোরামে উপস্থিত থাকবেন কিনা সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। দুই নেতার বৈঠকের পর কোনো সংবাদ সম্মেলনেরও পরিকল্পনা করা হয়নি বলে রাশিয়ার বার্তা সংস্থাগুলো জানিয়েছে। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)