হিমালয়ের ধ্বংস ডেকে আনছে চীন-ভারতের নির্মাণ প্রতিযোগিতা?

হিমালয় অঞ্চলে নিজ নিজ অংশে মহাসড়ক, বাধ, রেলপথ, জলবিদ্যুৎকেন্দ্রসহ একের পর এক অবকাঠামো নির্মাণ করছে চীন ও ভারত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 06:37 PM
Updated : 13 March 2023, 06:37 PM

ভারতের হিমালয় অঞ্চলের ছোট্ট শহর জোশীমঠের মাটিতে নতুন করে ফাটল দেখা দিয়েছে। বিষয়টি বেশ কিছুদিন ধরেই খবরের শিরোনাম হচ্ছে। আস্তে আস্তে দেবে যেতে থাকা পাহাড়ি এই শহরটি নিয়ে এ বছর শুরুতে বেশ হইচই পড়ে গেলেও কী কারণে এমনটা হচ্ছে তা নিয়ে বিতর্ক রয়েছে।

কেউ বলছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে শহরটি দেবে যাচ্ছে। তবে বিজ্ঞানীরা বলছেন, জোশীমঠের দেবে যাওয়া ওই অঞ্চলের আরও ভয়াবহ কিছুর চিত্র প্রকাশ্যে এনেছে।

তারা বলেন, চীন ও ভারত যেভাবে পাল্লা দিয়ে হিমালয় অঞ্চল জুড়ে অবকাঠামো নির্মাণ করছে তাতে নিশ্চিতভাবেই ওই অঞ্চলের বিপদ বাড়ছে এবং অঞ্চলটি বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের শিকার হওয়ার ঝুঁকিতে পড়েছে।

বৈশ্বিক উষ্ণায়নও ওই অঞ্চলকে পরিবেশগতভাবে ভঙ্গুর করে তুলেছে। তাপমাত্রা বৃদ্ধির কারণে সেখানকার হিমবাহ এবং বরফে ঢাকা অংশ গলে যাচ্ছে। তবে সবচয়ে বড় বিপদ সম্ভবত ওই অঞ্চলের অবকাঠামোগত উন্নয়নের কারণে হচ্ছে।

চীন এবং ভারত উভয় দেশই হিমালয়ে নিজেদের অংশে পাহাড় কেটে মহাসড়ক তৈরি করছে, রেলপথ বসছে, সুড়ঙ্গ খোঁড়া হচ্ছে, বাধ এবং বিমানঘাঁটি নির্মাণ করা হচ্ছে।

অসলো ইউনিভার্সিটির ভৌত ভূগোল ও জলবিদ্যা বিভাগের অধ্যাপক আন্দ্রেয়াস কাব বলেন, ‘‘তাই, বলতে গেলে আপনি নিজেই নিজেকে বিপদের আরো কাছে টেনে নিয়ে যাচ্ছেন।”

২০২১ সালে উত্তরাখণ্ড রাজ্যের চামোলি জেলায় যে ভয়ঙ্কর তুষারধসের ঘটনা ঘটে সেটির কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞদের যে দল গঠন করা হয়েছিল তার অংশ ছিলেন অধ্যাপক কাব।

বিভিন্ন গবেষণায় সাধারণত ভিন্ন ভিন্ন ঘটনার উপর মনযোগ দেওয়া হয়। কিন্তু যখন ওইসব টুকরো টুকরো ঘটনা জোড়া লাগানো হয়, তখন তারা ওই অঞ্চলের বাড়তে থাকা বিপদের ঝুঁকি দেখতে পান।

লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) মাধ্যমে হিমালয়ের প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার অঞ্চল ভাগ করে নিয়েছে চীন ও ভারত।

ন্যাচারাল হ্যাজার্ডস অ্যান্ড আর্থ সিস্টেম সায়েন্সেস এ প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়, ২০২২ সালের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে উত্তরাখণ্ডে ভারতের জাতীয় মহাসড়ক এনএইচ-৭ এ প্রতিকিলোমিটারে অন্তত একবার ভূমিধসে আংশিক বা পুরো রাস্তা বন্ধ হয়ে গেছে।

অন্যান্য গবেষণায়ও একই ধরনের বিপদের কথা বলা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ইউরোপিয়ান জিওসায়েন্সেস উইনিয়নের প্রকাশ করা আরেকটি গবেষণাপত্রে বলা হয়, ‘‘পরিবেশগত অবস্থার পাশাপাশি, রাস্তা নির্মাণ এবং প্রশস্তকরণ কাজ নতুন ভূমিধসের সৃষ্টিতে ভূমিকা রাখে। সাধারণত যা অগভীর এবং ছোট হয়।কিন্তু তা সত্ত্বেও এর কারণে প্রাণহানি হয়, অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয় এবং যান চলাচলে বিঘ্ন ঘটে।”

সাম্প্রতিক বছরগুলোতে হিমালয় অঞ্চলে ভূমিধস এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ প্রায়ই ঘটছে।

গত বছর বর্ষা মৌসুমে উত্তরাখণ্ডে সদ্য নির্মিত চরধাম মহাসড়কের কিছু কিছু অংশ ধসে পড়েছিল। আর চামোলি জেলায় তুষারধস কাণ্ডে দুইশতাধিক মানুষ নিহত হয়। নির্মাণাধীন দুইটি জলবিদ্যুৎকেন্দ্র মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ওই দুর্যোগের কারণ অনুসন্ধানে একটি প্রতিবেদন তৈরির সময় ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দেখতে পায়,  জেলার কর্মকর্তারা ভবিষ্যত দুর্যোগ মোকাবেলার পরিকল্পনা করার সময় জলবায়ু এবং অবকাঠামো সম্পর্কিত ঝুঁকিগুলিকে বিবেচনায় নেননি।

এভাবে অবকাঠামো নির্মাণ করতে গিয়ে হিমালয় অঞ্চলকে যে বিরাট ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হচ্ছে যে বিষয়ে প্রশ্ন করতে রয়টার্স থেকে ভারতের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো সাড়া দেননি।

বিশেষজ্ঞরা জানান, হিমালয় অঞ্চলে চীনের যে অংশ রয়েছে সেখানেও ঠিক একই ধরণে ঝুঁকি বিরাজ করছে। বরফে আবৃত অঞ্চলগুলোর বরফ গলতে শুরু করায় ওই অঞ্চলের অবকাঠামাগুলো বড় ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে।

গতবছর অক্টোবরে কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, চীনের কিংহাই তিব্বত মালভূমিতে প্রায় ৯,৪০০ কিলোমিটার রাস্তা, ৫,৮০ কিলোমিটার রেলপথ এবং ২,৬০০ কিলোমিটারেরও বেশি বিদ্যুৎ লাইনসহ হাজার হাজার ভবন এইসব চিরস্থায়ী বরফ এলাকায় রয়েছে।

গবেষণাপত্রে আরও বলা হয়, ‘’চিরস্থায়ী বরফ এলাকাগুলো গলতে শুরু করায় ২০৫০ সালের মধ্যে ৩৪ শতাংশ সড়ক, ৩৮ শতাংশ রেলপথ, ৩৭ শতাংশ বিদ্যুৎ লাইন এবং ২১ শতাংশ ভবন বড় ধরনের হুমকিতে পড়তে পারে।‘’

চীনের পূর্ব তিব্বত, ভারতের অরুণাচল প্রদেশ এবং সিমি রাজ্যের উত্তরে ভূখণ্ড শুষ্ক ও কঠিন হয়ে পড়ছে। ওইসব এলাকা দিয়ে বয়ে যাওয়া নদীগুলো প্রাকৃতিক পথ থেকে সরে যাওয়ারও প্রচণ্ড ঝুঁকি তৈরি হয়েছে।

গত বছর ‘দ্য ক্রায়োস্ফিয়ার’ জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, "সম্প্রতি কয়েক দশকে এ অঞ্চলে একাধিক উচ্চ মাত্রার বরফ-পাথর তুষার ধস, হিমবাহ সরে যাওয়া এবং হিমবাহের হ্রদ উপচে বন্যা হয়েছে।"  

এ মাসের শুরুতে, তিব্বতের মেডোগ কাউন্টিতে একটি সুড়ঙ্গ মুখে বড়ধরনের তুষারধসে ২৮ জন নিহত হয়েছে।

তিব্বতের এই একই অংশেরই বোমি কাউন্টিতে ২০০০ সালে ভয়াবহ ভূমিধসে সব সেতু, সড়ক এবং টেলিযোগাযোগ ব্যবস্থা ধ্বংস হয়ে যায়, যেগুলো তৈরি করতে কয়েক দশক সময় লেগেছিল।

দ্য ক্রায়োস্ফিয়ার জার্নালের প্রতিবেদনে বলা হয়েছিল, এ অঞ্চলটি দ্রুত-গতির 'সিচুয়ান-তিব্বত রেলপথ' নির্মাণসহ চীন সরকারের বিনিয়োগের অন্যতম কেন্দ্র। চীনা কর্মকর্তারা বলেছেন, এ রেলপথ ২১টি তুষারাবৃত পাহাড়ের ওপর দিয়ে যাবে এবং বড় ১৪টি নদী অতিক্রম করবে।

চীনা একাডেমি অফ সায়েন্সেস-এর মাউন্টেন হ্যাজার্ডস অ্যান্ড এনভায়রনমেন্ট ইন্সটিটিউটের প্রধান প্রকৌশলী ইউ ইয়ং সিনহুয়া বার্তা সংস্থাকে বলেন, “কেবল পাথুরে মাটিই নয়, এই রেলওয়ে তুষারধস, ভূমিধ্বস এবং ভূমিকম্পের মতো অন্যান্য বিপদের মুখোমুখিও হবে।"

জলবায়ু আলোচনার সময় চীন এবং ভারত সবসময়ই তাদের স্বার্থ রক্ষা করতে কখনও কখনও পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অবস্থান নিয়ে একত্রে কাজ করে আসলেও বিশেষজ্ঞরা বলছেন, হিমালয়ে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ এবং পরিবেশগত অন্যান্য অবক্ষয় মোকাবেলার ক্ষেত্রে দেশ দু’টির এই একতা কাজ করে না।

বরং তার বদলে বিশেষজ্ঞরা বলছেন, ভূ-রাজনৈতিক প্রতিযোগিতা এবং বৈরিতার কারণে এশিয়ার দুই বৃহৎ প্রতিবেশী দেশ ভারত ও চীন হিমালয়ের এই বিপজ্জনক এলাকায় সামরিকসহ সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ড জোরদার করেছে।

হিমালয় নিয়ে বহুবিধ গবেষণা চালানো আমেরিকান ভূ-বিজ্ঞানী জেফরি কার্গেল বলছেন, ‘’এ এলাকাটি আন্তর্জাতিক জৈববৈচিত্রের সংরক্ষিত এলাকা হিসাবে চিহ্নিত হওয়া উচিত ছিল, কোনওনরকম ঝুঁকিপূর্ণ কর্মকাণ্ড সেখানে চলতে দেওয়া উচিত ছিল না।

‘’কিন্তু আজ আমরা হিমালয়ে যা দেখছি, তাতে বিপদের ঝুঁকি আরও বাড়ছে। এর ফলে এ অঞ্চলটি আরও বেশি অরক্ষিত হয়ে পড়ছে। এখানে আমরা আরও অনেক অনেক বিপর্যয় দেখতে পাব।”