লাহোর হাইকোর্টে হাজির হওয়ার পরিকল্পনা ইমরানের

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী নিজে লাহোর হাইকোর্টে গিয়ে বিচারককে ইসলামাবাদের সেশন আদালতে যাওয়ার আশ্বাস দেবেন- বলেছেন পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরি।

লাবণ্য কাবিলীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 10:30 AM
Updated : 17 March 2023, 10:30 AM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান শুক্রবার লাহোর হাইকোর্টে হাজির হওয়ার পরিকল্পনা করেছেন।

ইসলামাবাদ সেশন কোর্টে হাজির হওয়ার নিশ্চয়তাও দেবেন তিনি। সেশন আদালত ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করে রেখেছে এবং ১৮ মার্চে আদালতে তার হাজিরার নির্দেশ দিয়েছে।

পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরি শুক্রবার সাংবাদিকদের বলেছেন, ইমরান খান নিজে লাহোর হাইকোর্টে গিয়ে বিচারককে আশ্বস্ত করবেন যে, তিনি ইসলামাবাদের আদালতে যেতে প্রস্তুত। এ মর্মে একটি মুচলেকাও দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পাকিস্তানের দৈনিক ‘ডন’ জানায়, লাহোর হাইকোর্টের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় চৌধুরি ইসলামাবাদ সেশন কোর্টে হাজির হতে পিটিআই চেয়ারম্যান ইমরান খানের নিরাপত্তার জন্য ‘নিরাপদ করিডোর’ এর ব্যবস্থা করার দাবি জানান।

তিনি পরিষ্কার করে দিয়ে বলেন যে, ইমরান খানকে গ্রেপ্তার করাটাই তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আসল উদ্দেশ্য নয়, এ পরোয়ানা কেবল ইমরানকে আদালতে হাজির করার জন্য জারি হয়েছে।

তোষাখানা মামলার শুনানিতে দিনের পর দিন অনুপস্থিত থাকার কারণে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ফেব্রুয়ারির শেষ দিকে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ইসলামাবাদের সেশন আদালত।

পরে পিটিআই এই পরোয়ানায় স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে ১৩ মার্চ পর্যন্ত গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করা হয়। 

কিন্তু শুনানিতে অনুপস্থিত থাকার কারণে গত সোমবার ইমরান খানের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও সেশন আদালতের বিচারক জাফর ইকবাল।

গ্রেপ্তারি পরোয়ানা বাতিল চেয়ে করা পিটিআই এর আবেদনও বৃহস্পতিবার নাকচ করেছেন সেশন আদালতের বিচারক।

পুলিশ একাধিকার ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা করে বিফল হয়েছে। ইমরান শত শত সমর্থক তাকে গ্রেপ্তারে বাধা দিয়েছে।

ইমরান খানকে গ্রেপ্তার করে ১৮ মার্চ আদালতে হাজির করতে আদালতের দেওয়া নির্দেশ মোতাবেক ইসলামবাদ পুলিশের একটি দল গত মঙ্গলবার লাহোরে গিয়েছিল।

সেদিন ইমরান খানকে গ্রেপ্তার করতে তার জামান পার্কের বাড়ি ঘিরে পুলিশ অবস্থান নিলে গ্রেপ্তার ঠেকাতে রাস্তায় নেমে আসা পিটিআই নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। বুধবারও সংঘাতের মধ্যেই চলে ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা।

পিটিআই কর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ, পাল্টাপাল্টি কাঁদুনে গ্যাস ও পেট্রোল বোমা ছোড়ার ঘটনার পর সেদিন সন্ধ্যায় পুলিশ পিছু হটে। সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হন।

তাছাড়া, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলা থাকার জন্যও পুলিশি অভিযান স্থগিত রাখা হয়।

Also Read: ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা চলছে, সমর্থকদের 'বেরিয়ে আসা'র ডাক দিয়ে টুইট

Also Read: ইমরানের বাড়ির সামনে পুলিশি অভিযান আপাতত বন্ধ

Also Read: তোষাখানা মামলা: ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা

Also Read: সংঘাতের মধ্যেই ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা, নতুন সঙ্কটে পাকিস্তান