নাটকে সিগারেট ফুঁকছে সীতা, পুনে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ গ্রেপ্তার ৬

নাটক চলাকালেই বিশ্ববিদ্যালয়ের ললিত কলা কেন্দ্রের শিক্ষার্থীদের সঙ্গে আরএসএস-অধিভুক্ত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) কর্মীদের মধ্যে মারামারি বেধে যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 03:33 PM
Updated : 3 Feb 2024, 03:33 PM

ভারতের পুনে বিশ্ববিদ্যালয়ে মঞ্চে ‘রামলীলা’ নাটক চলার সময় রামের স্ত্রী সীতার চরিত্রে অভিনয় করা ব্যক্তির ‘অশ্লীল সংলাপ’ এবং ‘সিগারেট পানের’ কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে করা মামলায় পুলিশ বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক এবং পাঁচ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে।

শনিবার তাদের গ্রেপ্তার করা হয় বলে পুলিশের বরাত দিয়ে জানায় এনডিটিভি।

শুক্রবার সন্ধ্যা ওই নাটকটি মঞ্চস্ত হচ্ছিল। নাটক চলাকালেই বিশ্ববিদ্যালয়ের ললিত কলা কেন্দ্রের শিক্ষার্থীদের সঙ্গে আরএসএস-অধিভুক্ত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) কর্মীদের মধ্যে মারামারি বেধে যায়।

বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর পারফর্মিং আর্টস’ এর শিক্ষার্থীরা ওই নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছিল। সীতার চরিত্র নারী হলেও একজন ছাত্র ওই চরিত্রে অভিনয় করেন।

দুই পক্ষের মারামারির পর এবিভিপি কর্মীরা ভারতীয় দণ্ডবিধি ২৯৫ (এ) ধারায় একটি এফআইআর করেন বলে জানান পুলিশ পরিদর্শক অঙ্কুশ চিন্তামান।

যার ভিত্তিতে পুলিশ ললিত কলা কেন্দ্রের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. প্রবীণ ভোলে এবং তার পাঁচ ছাত্রকে গ্রেপ্তার করে।

এফআইআর এ বলা হয়, নাটকে সীতা চরিত্র সিগারেট পান এবং অশ্লীল ভাষার সংলাপ বলায় এবিভিপি কর্মীরা নাটকটি বন্ধ করে দিতে বলে। যে কারণে নাটকের শিল্পীরা তাদের হেনেস্তা ও লাঞ্ছিত করে।