ফিনল্যান্ডে প্রাইমারি স্কুলে গুলিতে ১ শিশু নিহত, আটক ১

সন্দেহভাজন বন্দুকধারী শিশুটি এবং তার গুলিতে হতাহত তিন শিশুর বয়সই ১২ বছর, ফিনল্যান্ডের নাগরিক এবং ভিয়েরতোলা স্কুলের শিক্ষার্থী।

রয়টার্স
Published : 2 April 2024, 08:26 AM
Updated : 2 April 2024, 08:26 AM

ফিনল্যান্ডে একটি প্রাইমারি স্কুলে এক শিশু শিক্ষার্থীর গুলিতে অন্য এক শিশু নিহত এবং আরও দুই শিশু গুরুতর আহত হয়েছে। ১২ বছরের যে শিশুটি গুলি চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে পুলিশ তাকে হেফাজতে নিয়েছে।

রাজধানী হেলসিঙ্কির কাছের ভানতা শহরের দ্য ভিয়েরতোলা স্কুলে মঙ্গলবার ভোরে গুলির এই ঘটনা ঘটে। আহত তিন শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে এক শিশুর মৃত্যু হয়।

ভিয়েরতোলা স্কুলে প্রথম থেকে নবম গ্রেড পর্যন্ত প্রায় আটশ শিক্ষার্থী রয়েছে। স্কুলে কর্মীর সংখ্যা প্রায় ৯৯ জন।

স্কুলের একটি ভবন পুলিশ ঘিরে রেখেছে। কয়েকশ’ মিটার দূরে স্কুলের আরেকটি ভবন থেকে বাবা-মা নিজ নিজ সন্তানদের গ্রহণ করেছেন।

স্কুল থেকে দূরে সিলতামাকি এলাকা থেকে পুলিশ কোনো ধরণের জোরজরবদস্তি ছাড়াই সন্দাহভাজন অস্ত্রধারী শিশু এবং তার আগ্নেয়াস্ত্রটি উদ্ধার করেছে।

আর কোনো সন্দেহভাজন নেই বলেও জানিয়েছে পুলিশ। তারা সন্দেহভাজন বা হতাহতদের নাম-পরিচয় প্রকাশ করেনি। শুধু বলেছে, তাদের সবার বয়স ১২ বছর, ফিনল্যান্ডের নাগরিক এবং ভিয়েরতোলা স্কুলের শিক্ষার্থী।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সন্দেহভাজন শিশুটি নিজের দোষ স্বীকার করেছে। তাকে সোশ্যাল সার্ভিসের কেয়ারে পাঠানো হবে। বয়স খুব কম হওয়ায় তাকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে না।

কী কারণে শিশুটি তার সমবয়সী অন্য শিশুদের গুলি করেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। সে যে পিস্তলটি ব্যবহার করেছে সেটি বৈধ এবং তার এক আত্মীয়ের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুটিকে পুলিশের হেফাজতে নেওয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। যে ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স। ওই ভিডিওতে দেখা যায়, একটি ফুটপাতের উপর সন্দেহভাজন শিশুটি মুখ নিচে দিয়ে শুয়ে আছে এবং দুইজন পুলিশ তার পাশে হাঁটুগেড়ে আছে।