গাজায় ইসরায়েলের হামলায় নিহত ৩০, পাল্টা রকেটে ইসরায়েলির মৃত্যু

মিশরের মধ্যস্থতার প্রচেষ্টা সত্ত্বেও তৃতীয় দিনে গড়ানো লড়াইয়ের রাশ টানতে কোনো পক্ষই প্রস্তুত না বলে ধারণা পাওয়া যাচ্ছে।

নিউজ ডেস্ক
Published : 12 May 2023, 04:07 AM
Updated : 12 May 2023, 04:07 AM

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে তিন দিন ধরে চলা ইসরায়েলি হামলায় এ পর্যন্ত নারী ও শিশুসহ ৩০ জন নিহত হয়েছেন, একই সময় ফিলিস্তিনিদের ছোড়া রকেটে ইসরায়েলে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার ভোররাতে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুসের কাছে একটি ভবনের পঞ্চম তলার আঘাত হেনে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের রকেট বাহিনীর প্রধান ও তার সহকারীকে হত্যা করে ইসরায়েল।

মিশরের মধ্যস্থতার প্রচেষ্টা সত্ত্বেও তৃতীয় দিনে গড়ানো লড়াইয়ের রাশ টানতে কোনো পক্ষই প্রস্তুত না বলে ধারণা পাওয়া যাচ্ছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

একটি বিমান ঘাঁটি পরিদর্শনের সময় এক ভিডিওটেপে দেওয়া বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, “আমরা আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক, উভয় অভিযানের চূড়ায় রয়েছি। যেই আমাদের ক্ষতি করতে আসবে তার রক্ত ঝড়বে।”

মঙ্গলবার ভোররাত থেকে গাজায় একের পর এক হামলা চালাচ্ছে ইসরায়েল। আলি ঘালি ও আহমেদ আবু দাক্কার মৃত্যুতে এ পর্যন্ত তাদের হামলায় ইরানের পৃষ্ঠপোষকতা পাওয়া ইসলামিক জিহাদের পাঁচ জ্যেষ্ঠ নেতা নিহত হল।

Also Read: গাজায় ইসরায়েলি বিমান হামলায় ইসলামিক জিহাদের কমান্ডার নিহত

বৃহস্পতিবার পৃথক আরেক বিমান হামলায় দলছুট ফিলিস্তিনি আরেক গোষ্ঠীর দুই বন্দুকধারী নিহত হয়। তাদের পরিচয় তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। চার নারী ও ছয় শিশুরও মৃত্যু হয়েছে।

কিন্তু এসব ক্ষতি সত্ত্বেও ফিলিস্তিনি ছিটমহলটির দ্বিতীয় বৃহত্তম সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ ইসরায়েল লক্ষ্য করে রকেট হামলা চালিয়েই যাচ্ছে।   

এক বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, “আমরা পিছু হটবো না। গুপ্তহত্যা শুধু আমাদের আরও শক্তিশালী করবে। আমাদের প্রতিশোধ চলবে।”

তাদের ছোড়া শত শত রকেটের কারণে অনেকটা উত্তরে ইসরায়েলের তেল আবিব শহরেও সতর্কতা সংকেত বাজানো হয়।

দেশটি সামরিক বাহিনীর রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাজারি জানান, প্রায় ১৫ লাখ ইসরায়েলিকে রকেট হামলা থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রগুলোতে অবস্থান নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ সংখ্যা ইসরায়েলের জনসংখ্যার ১৬ শতাংশ।

ইসরায়েলের সামরিক বাহিনীর ভাষ্য অনুযায়ী, তাদের আয়রন ডোম ও ডেভিডস স্লিং ইন্টারসেপ্টর ৯৬ শতাংশ রকেট গুলি করে ধ্বংস করেছে। তবে বৃহস্পতিবার একটি রকেট রহভোট শহরের একটি আবাসিক ভবনে আঘাত হেনেছে।

এতে বৃদ্ধ এক ব্যক্তি নিহত ও আরও পাঁচজন আহত হয়েছেন বলে চিকিৎসা কর্মীরা জানিয়েছেন। দুই পক্ষের মধ্যে লড়াইয়ে এবার এই প্রথম ফিলিস্তিনি রকেটে এক ইসরায়েলির মৃত্যু হল।  

ইসরায়েলি-ফিলিস্তিনি সহিংসতায় জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৪০ জনেরও বেশি ফিলিস্তিনি এবং ১৯ জন ইসরায়েলি ও বিদেশি পর্যটক নিহত হয়েছেন।  

গত অগাস্টে ইসরায়েল ও ইসলামিক জিহাদের মধ্যে তিন দিনের এক লড়াইয়ে গাজায় ৪৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছিল, তারপর থেকে এ সপ্তাহের ইসরায়েলি বিমান হামলাই সবচেয়ে প্রাণঘাতী হয়ে দাঁড়িয়েছে।

সর্বশেষ তীব্র লড়াইয়ের ঘটনায় অস্ত্রবিরতির জন্য বিশ্ব সম্প্রদায় আহ্বান জানিয়েছে। মিশর দুই পক্ষের মধ্যে মধ্যস্থতার উদ্যোগ নিলেও পরিস্থিতি অনুকূলে আনতে পারেনি। ইসলামিক জিহাদের জ্যেষ্ঠ কর্মকর্তা মোহাম্মদ আল হিনদি অস্ত্রবিরতি নিয়ে আলোচনার জন্য এখন কায়রো অবস্থান করছেন।