ভূমিকম্পে সিরিয়ায় থাকা সামরিক স্থাপনাগুলোর ক্ষতি হয়নি: রাশিয়া

এ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে; এই সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 09:06 AM
Updated : 6 Feb 2023, 09:06 AM

তুরস্ক ও সিরিয়ায় হওয়া বড় ধরনের ভূমিকম্পে তাদের সামরিক স্থাপনাগুলো ক্ষতিগ্রস্ত হয়নি বলে এক বিবৃতিতে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার স্থানীয় সময় ভোররাতে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপের কাছে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি হয়। প্রবল শীতের মধ্যে হওয়া এ ভূমিকম্পে প্রতিবেশী সিরিয়া, লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন এবং সাইপ্রাসও কেঁপে ওঠে। অঞ্চলটির অধিকাংশ মানুষই তখন ঘুমিয়ে ছিলেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে; এই সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এর মধ্যে শুধু সিরিয়ায় সরকারি হিসাবে মৃত্যু হয়েছে অন্তত ২৩৭ জনের, আহত হয়েছে ৬৩৯ জন। পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় শহর লাতাকিয়া থেকে শুরু করে ভূমিকম্পটি দক্ষিণে রাজধানী দামেস্ক পর্যন্ত অনুভূত হয়েছে। এতে হামা, আলেপ্পো এবং লাতাকিয়ায় অসংখ্য ভবন ধসে পড়েছে। 

রাশিয়া, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের নেতৃত্বাধীন সরকারের ঘনিষ্ঠ মিত্র। দেশটিতে রাশিয়ার উল্লেখযোগ্য সামরিক উপস্থিতি আছে। লাতাকিয়া প্রদেশে খমেইমিম বিমান ঘাঁটি ও তারতুস বন্দরে রাশিয়ার শক্তিশালী নৌ-ঘাঁটি আছে।  

এগুলোর কোনোটিই এ অঞ্চলের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী বলে কথিত এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়নি বলে দাবি রাশিয়ার। দেশটি গত প্রায় এক বছর ধরে প্রতিবেশী ইউক্রেইনে যুদ্ধরত আছে।

আরও খবর:

Also Read: শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত ৫ শতাধিক

Also Read: এত শক্তিশালী ভূমিকম্প আর একবারই দেখেছিল তুরস্ক