ইতালীয়দের মন জিততে স্টারবাকস আনছে জলপাই তেলের কফি

যুক্তরাষ্ট্রের যেসব বড় কোম্পানিকে ইতালির খাদ্য ও পানীয়ের বাজারে ব্যবসা বাড়ানোর চেষ্টায় রীতিমত কসরত করতে হচ্ছে, স্টারবাকস তার একটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 06:48 AM
Updated : 22 Feb 2023, 06:48 AM

ইতালিতে জলপাই তেল মিশ্রিত একটি নতুন পানীয় চালু করতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম কফি চেইন স্টারবাকস।

এ কোম্পানির প্রধান নির্বাহী হাওয়ার্ড শুলৎজ বলেছেন, অলিভ অয়েলের ‘অপ্রত্যাশিত, মসৃণ, মাখন মাখন গন্ধ... কফির স্বাদ বাড়িয়ে দেয়, আর সেই স্বাদ মুখে লেগে থাকে অনেকক্ষণ।"

যুক্তরাষ্ট্রের যেসব বড় কোম্পানিকে ইতালির খাদ্য ও পানীয়ের বাজারে ব্যবসা বাড়ানোর চেষ্টায় রীতিমত কসরত করতে হচ্ছে, স্টারবাকস তার একটি।

ইতালীয়দের ‘কফি সেন্স’ এক কথায় বিখ্যাত। সেখানে অনেক কাফে আছে, যেগুলো বংশ পরম্পরায় চলছে। স্টারবাকস সেখানে ২০টির মত দোকান খুলেছে এ পর্যন্ত।

হাওয়ার্ড শুলৎজ বলেন, “অনেকে হয়ত ভ্রূ কুঁচকে প্রশ্ন করবেন– ‘কফিতে অলিভ অয়েল?’ তবে সেটা যে সত্যি দারুণ, তার প্রমাণ মিলবে কাপে।

"গত ৪০ বছরের আর কখনও আমি আর কোনো পানীয় নিয়ে এতটা উত্তেজিত, এতটা উৎসাহী হয়েছিলাম বলে মনে পড়ে না।”

এই বসন্তে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার দোকানগুলোতে নতুন কয়েক ধরনের গরম ও শীতল কফি আনতে যাচ্ছেন স্টারবাকস। এ বছরের শেষ দিকে ধাপে ধাপে যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য ও জাপানেও এসব পানীয় পাওয়া যাবে স্টারবাকস আউটলেটে।

তাদের জলপাই তেল মিশ্রিত কফির নাম দেওয়া হয়েছে ওলেআটো, যা বুধবার থেকেই পাওয়া যাবে। এর একটি ধরনে থাকবে বরফ কুচি আর অলিভ অয়েল মেশানো এসপ্রেসো। আর অন্যটি অলিভ অয়েল মেশানো ওট মিল্কে সেদ্ধ করা লাতে।

এছাড়া নতুন একটি কোল্ড ব্রিউ কফি আনছে স্টারবাকস, যেখানে ভ্যানিলা স্বাদের মিষ্টি ক্রিম ফোমের সাথে এক্সট্রা ভার্জিন পারটানা অয়েলের মসৃণ মিশেল থাকবে।

ভূমধ্যসাগরীয় অঞ্চলে খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান হল জলপাই তেল। ইতালি, গ্রিস, স্পেনের মত দেশগুলোতেও অলিভ অয়েল বহুল ব্যবহৃত।

এর মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যের জন্য ভালো, তাতে আছে ভিটামিন, খনিজ উপাদান আর উদ্ভিজ্জ পুষ্টি উপাদান পলিফেনল।

স্টারবাকস যখন ২০১৮ সালে ইতালিতে তাদের প্রথম দোকান খোলার ঘোষণা দিল, কেউ কেউ এ কোম্পানিকে বয়কট করার আহ্বান জানিয়েছিলেন।

এর সিইও শুলৎজ সে সময় বলেছিলেন: “কফি কীভাবে বানাতে হয়, তা আমরা ইতালীয়দের শেখাতে আসিনি। তাদের সম্মান জানিয়ে বিনয়ের সাথেই আমরা এসেছি, আমরা যা শিখেছি, তা আপনাদের দেখাতে চাই।”

গত বছর ডমিনো'স পিজার ইতালি ছাড়ার খবরে সোশাল মিডিয়ায় অনেকে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। পিজার জন্মভূমি ইতালিতে ডমিনো'স পিজা ব্যবসা শুরু করেছিল ২০১৫ সালে। কিন্তু ইতালীয়দের মত তারা জিততে পারেনি।

মহামারীর মধ্যে স্থানীয় রেস্তোরাঁগুলো যখন ডেলিভারো ও জাস্ট ইটের মত ফুড ডেলিভারি প্ল্যাটফর্মের মাধ্যমে হোম সার্ভিস দেওয়া শুরু করল, ডমিনো'স পিজার মত বিদেশি চেইনগুলো তখন দারুণ প্রতিযোগিতার মধ্যে পড়ে যায়।