বাইডেনের অভিশংসনের পক্ষে ভোট মার্কিন কংগ্রেসের

ভোটে বিরোধী রিপাবলিকানরা ঐক্যবদ্ধভাবে অংশ নেয়। যদিও বাইডেন অন্যায় কিছু করেছেন কি না, এমন প্রমাণ এখনও পায়নি তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2023, 04:35 AM
Updated : 14 Dec 2023, 04:35 AM

প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে চলমান অভিশংসন তদন্ত আনুষ্ঠানিকভাবে অনুমোদন করেছে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ।

বুধবার এ নিয়ে এক ভোটাভুটিতে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অভিশংসনের পক্ষে পড়ে ২২১ ভোট, বিপক্ষে ২১২। প্রতিনিধিরা যার যার দলের লাইন অনুযায়ী ভোট দেন।

ভোটে বিরোধী রিপাবলিকানরা ঐক্যবদ্ধভাবে অংশ নেয়। যদিও বাইডেন অন্যায় কিছু করেছেন কি না, এমন প্রমাণ এখনও পায়নি তারা। 

বাইডেন তার ছেলে হান্টার বাইডেনের (৫৩) বিদেশি ব্যবসায়িক লেনদেন থেকে অসাধু উপায়ে লাভবান হয়েছেন কি না, তদন্তে তা যাচাই করে দেখা হচ্ছে। তিন মাস আগে রিপাবলিকানরা অনানুষ্ঠানিকভাবে এ তদন্ত শুরু করেছিল।

এই তদন্তের পক্ষে তেমন কোনো তথ্যউপাত্ত নেই দাবি করে হোয়াইট হাউজ একে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে অভিহিত করেছে।

বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন। এই নির্বাচনের তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প প্রথম প্রেসিডেন্ট যিনি দুইবার অভিশংসিত হয়েছিলেন, এখন তিনি চারটি ফৌজদারি মামলার বিচারের মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিচ্ছেন।  

রয়টার্স বলছে, প্রতিনিধি পরিষদের রিপাবলিকানদের এ উদ্যোগ প্রায় নিশ্চিতভাবে ব্যর্থ হবে। প্রতিনিধি পরিষদে পাস হওয়া অভিশংসন প্রস্তাব এখন যাবে কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে। সেনেটও যদি বাইডেনের অভিশংসন অনুমোদন করে তখন এই হাউজকে অভিযোগগুলোর জন্য প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করার জন্য আবার ভোট নিতে হবে আর তাতে দুই তৃতীয়াংশ সেনেটরের সমর্থন লাগবে। কিন্তু সেনেটে ডেমোক্র্যাটদের ৫১টি আর রিপাবলিকানদের ৪৯টি আসন থাকায় সেখানে এ ধরনের সমর্থন প্রায় অসম্ভব। 

তবে এসব করে রিপাবলিকানদের অন্তত একটি লাভ হবে। ২০২৪ সালের নির্বাচনী প্রচারণা চলাকালে তারা বাইডেনের বিরুদ্ধে তাদের কথিত দুর্নীতির অভিযোগগুলো জোর গলায় তুলে ধরতে পারবে।    

চলতি বছর প্রেসিডেন্ট বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলা দায়ের হয়েছে। এর মধ্যে একটির বিচার শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সন্তানের বিরুদ্ধে প্রথম ফৌজদারি মামলার বিচার এটি।  

আরও পড়ুন:

Also Read: বাইডেনের পুত্র হান্টারের বিরুদ্ধে দ্বিতীয় ফৌজদারি মামলা