ইউক্রেইনে ৫৫২ সাঁজোয়া যান, ২০০০ রকেট পাঠাবে যুক্তরাষ্ট্র

জানুয়ারির প্রথমদিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস পাঠানোর ঘোষণা দেওয়ার পর নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 08:47 AM
Updated : 20 Jan 2023, 08:47 AM

আড়াই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেইনে কয়েকশ সাঁজোয়া যানসহ হাজার হাজার রকেট ও কামানের গোলা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে প্যাকেজ পাঠানো হচ্ছে তাতে ৫৯টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস, ৯০টি স্ট্রাইকার আর্মার্ড পারসোনালা ক্যারিয়ারস, ৫৩টি মাইন রেজিসট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভিয়াকলস এবং ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভিয়াকলস আছে।    

জানুয়ারির প্রথমদিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস পাঠানোর ঘোষণা দেওয়ার পর নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সাঁজোয়াযুক্ত ব্র্যাডলিতে একটি শক্তিশালী বন্দুক আছে এবং ১৯৮০-র দশকের মাঝামাঝি থেকে যুদ্ধক্ষেত্রে সেনা বহনের জন্য মার্কিন সেনাবাহিনীতে ব্যবহৃত হয়ে আসছে।

এই সহায়তা প্যাকেজে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমসের (এইচআইএমএআরএস) জন্য অতিরিক্ত গোলা, আটটি অ্যাভেঞ্জার এয়ার-ডিফেন্স সিস্টেম, লাখখানেক কামানের গোলা এবং প্রায় দুই হাজার অ্যান্টি-আর্মার রকেট আছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে। 

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেইনে সামরিক অভিযান শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র কিইভকে ২৭৪০ কোটি ডলারেরও বেশি নিরাপত্তা সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

পশ্চিমা মিত্ররা ইউক্রেইনকে বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শীত রাশিয়ার বাহিনীগুলোকে ফের দলবদ্ধ হওয়ার সময় ও বড় ধরনের একটি হামলা চালানোর সুযোগ করে দিতে পারে, এই আশঙ্কায় মস্কোর হামলা মোকাবেলায় আরও সহায়তা দেওয়ার জন্য চাপ দিচ্ছে ইউক্রেইন।

ডিসেম্বরে ওয়াশিংটন সফরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসকে বলেছিলেন, ইউক্রেইনকে দেওয়া সহায়তা কোনো দান নয়, এটি গণতন্ত্রে বিনিয়োগ। তখন মার্কিন সমর্থন অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছিলেন তিনি।    

আরও খবর:

Also Read: সোলেদারে পিছু হটার কথা স্বীকার করলো ইউক্রেইন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক