পিটিআই এর নতুন চেয়ারম্যান গহর আলী খান

আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় নির্বাচন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 12:54 PM
Updated : 2 Dec 2023, 12:54 PM

জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নতুন চেয়ারম্যান বেছে নিয়েছে। তিনি হলেন ব্যারিস্টার গহর আলী খান।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই কয়েকদিন আগে গহর আলীকে পিটিআই এর চেয়ারম্যান পদের জন্য মনোনীত করেন এবং শনিবার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় তিনি দলের শীর্ষ পদের জন্য নির্বাচিত হন বলে জানায় দেশটির ইংরেজি ভাষার দৈনিক ডন।

পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে গিয়ে ২০২২ সালের এপ্রিল মাসে ক্ষমতা ছাড়তে বাধ্য হন ইমরান। তারপর থেকে তার উপর দুর্নীতি ও সস্ত্রাসবাদসহ আরো নানা অভিযোগে অনেক মামলা হয়েছে। এর মধ্যে তোষাখানা মামলায় গত ৫ অগাস্ট তার তিন বছরের কারাদণ্ডের সাজাও হয়। যদিও ওই মাসের শেষ দিকে ইসলামাবাদ হাই কোর্ট ইমরানের সাজা স্থগিত করেছে। কিন্তু এখনো মুক্তি পাননি এই নেতা। বরং অন্যান্য মামলায় ইমরান খানকে কারাগারেই আটকে রাখা হয়েছে।

আগামী ৮ নভেম্বর পাকিস্তানের জাতীয় নির্বাচন। ইমরানের মুক্তি পাওয়া নিয়ে সংশয় তৈরি হওয়ায় তার নেতৃত্বে পিটিআই এর নির্বাচনে অংশগ্রহণ করা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। যে অনিশ্চয়তা কাটাতেই দলটি নতুন চেয়ারম্যান বেছে নিয়েছে।

গহর আলী খান শনিবার পিটিআই চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর পেশওয়ারে এক ভাষণে বলেন, ইমরানের প্রতিনিধি হিসেবে তিনি তার দায়িত্ব পালন করে যাবেন।

তিনি বলেন, পাকিস্তানে যে ১৭৫টি রাজনৈতিক দল রয়েছে তাদের সবাই ১৯৬০ সাল থেকে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) কে তাদের আন্তঃদলীয় নির্বাচনের বিবরণ প্রদান করে আসছে।

“তবে কোনো নির্বাচনে কোনো দলকে পিটিআই এর মত এতটা খুঁটিয়ে যাচাই করা হয়নি।

“জনগণ এসব দেখছে এবং এই দমন রোধ করবে। আমাদের অবশ্যই দেশকে সামনে এগিয়ে নিতে হবে।”

এ লক্ষ্যে পিটিআই সংগ্রাম করে যাচ্ছে এবং এই সংগ্রাম করতে গিয়েই আজ ইমরান খান কারাগারে বলেও মন্তব্য করেন তিনি। বলেন, “নির্বাচনে আমরা সবাইকে পরাজিত করবো।”

এদিন, ওমর আইয়ুব খান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পিটিআই এর সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

সেই সঙ্গে মুনির আহমেদ বালুচ বালুচিস্তান প্রদেশ, হালীম আদিল শেখ সিন্ধ, আলী আমিন গেন্দাপুর খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ও ইয়াসমিন রশিদ পাঞ্জাব প্রদেশে পিটিআইয়ের সভাপতি নির্বাচিত হয়েছেন বলেও জানায় ডন।

আরও পড়ুন:

Also Read: তোষাখানা ‍মামলা: ইমরানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাতিল

Also Read: তোষাখানা মামলা: ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা

Also Read: তোষাখানা মামলায় ইমরানের সাজা স্থগিত করেছে ইসলামাবাদ হাই কোর্ট