রুশদের জন্য সিআইএ’র টোপ, নজর রাখছে গোয়েন্দারা: ক্রেমলিন

ইউক্রেইন যুদ্ধের প্রায় ১৫তম মাসে প্রকাশিত এই ভিডিওতে রুশদের মূলত ভয়াবহ এক ঝুঁকি নিতেই উসকানি দিয়েছে সিআই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 08:44 AM
Updated : 17 May 2023, 08:44 AM

ইন্টারনেটের নিরাপদ এক চ্যানেলের মাধ্যমে যোগাযোগে রাশিয়ানদের উৎসাহিত করে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সি (সিআইএ) একটি ভিডিও প্রকাশ করার পর ক্রেমলিন বলেছে, তারা পশ্চিমা গুপ্তচরদের কর্মকাণ্ডের ওপর নজর রাখছে।

রুশ ভাষার ছোট ওই ভিডিও ক্লিপের সঙ্গে একটি লেখাও আছে, যাতে বলা হয়েছে- সিআইএ রুশ সামরিক কর্মকর্তা, গোয়েন্দা বিশেষজ্ঞ, কূটনীতিক, বিজ্ঞানী ও সাধারণ মানুষের কাছ থেকে রাশিয়ার অর্থনীতি ও এর নেতৃত্ব সম্বন্ধে জানতে চায়।

“আমাদের সঙ্গে যোগাযোগ কর। হয়তো তোমার চারপাশের লোকজন সত্য শুনতে চায় না। আমরা চাই,” ভিডিওর লেখাতে এমনটাই বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেইন যুদ্ধের প্রায় ১৫তম মাসে প্রকাশিত এই ভিডিওতে রুশদের মূলত ভয়াবহ এক ঝুঁকি নিতেই উসকানি দিয়েছে সিআই।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এরই মধ্যে দেশবাসীকে বিশ্বাসঘাতকদের ব্যাপারে সতর্ক থাকতে বলেছেন। গত মাসে রাশিয়ার পার্লামেন্টে রাষ্ট্রদ্রোহীতার সাজা ২০ বছর থেকে বাড়িয়ে আজীবন কারাদণ্ড করা হয়েছে।

সিআইএ-র ইউটিউব চ্যানেল আর রাশিয়ায় ব্যাপক জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রামে প্রচারিত ওই ভিডিওতে এক পুরুষ কণ্ঠে ধ্বনিত হয়েছে বীরত্ব আর সহনশীলতার অর্থ; দেখানো হয়েছে কেউ কেউ সিদ্ধান্ত নিতে ভাবছেন, এক ক্লান্ত পুরুষ তুষারের মধ্যে হেঁটে যাচ্ছেন, এক নারী জানালা দিয়ে তাকিয়ে আছেন।   

“আমরা সহজেই মিথ্যা দ্বারা প্রভাবিত হই। কিন্তু আমরা বাস্তবতা সম্বন্ধে জানি। যে বাস্তবতায় আমরা বসবাস করছি, কানে কানে আমরা যে বাস্তবতার কথা বলি,” বলা হয় ওই কণ্ঠে। 

শেষ দিকে পৃথক দৃশ্যে এক পুরষ ও এক নারীকে মোবাইলের ওপর আঙুল চালাতে দেখা যায়, সেসব মোবাইলের স্ক্রিনে লেখা রয়েছে, ‘সিআইএর সঙ্গে যোগাযোগ করো’।

“এটা আমার রাশিয়া। এটি সবসময় আমার রাশিয়াই থাকবে। আমি সহ্য করবো। আমার পরিবার সহ্য করবে। আমার পদক্ষেপের কারণে আমরা মর্যাদার সঙ্গে বেঁচে থাকবো,” সমাপনী অংশে বলেন ভিডিওর ভাষ্যকার।

এই ভিডিও সম্পর্কে প্রশ্ন করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, তিনি এ ঘটনার দিকে খুব একটা মনোযোগ দেননি।

“আমি নিশ্চিত যে আমাদের বিশেষ বাহিনীগুলো এই (ভার্চুয়াল) স্পেসের দিকেও প্রয়োজনীয়ভাবে নজরদারি করছে। আমরা খুব ভালো করেই জানি যে, সিআইএ এবং অন্যান্য পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো আমাদের দেশের ভূখণ্ডে তাদের তৎপরতা কমায়নি,” বলেছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক রুশই সিআইএর এই ভিডিওকে সন্দেহের দৃষ্টিতে দেখার কথা জানিয়েছেন। এটা রাশিয়ার গুপ্তচর সংস্থা এফএসবির ‘উসকানি’ হতে পারে বলেও তাদের অনেকের অনুমান।

সিআইএর ওই ভিডিওর সঙ্গে থাকা একটি লেখায় বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থাটির সঙ্গে যোগাযোগ টরের মাধ্যমেও হতে পারে, যেখানে বেনামে যোগাযোগ করা যায়।

ভিডিওটি থেকে দর্শকদের অন্য একটি ভিডিওতে পাঠিয়ে দেয়ার লিংকও আছে, যেখানে কী করে টর ব্যবহার করতে হবে তার নির্দেশিকা রয়েছে।

“সিআইএ রাশিয়া সম্বন্ধে সত্য জানতে আগ্রহী। আমরা বিশ্বস্ত লোকজন খুঁজছি, যে জানে এবং আমাদের সত্যটা বলতে পারবে। আপনার তথ্য হয়তো আপনার ধারণার চেয়েও বেশি মূল্যবান হতে পারে,” বলা হয়েছে ওই ভিডিওতে।