হিসাবে ভুল, ইউক্রেইনে পাঠানো অস্ত্রের দাম ৩০০ কোটি ডলার বেশি দেখিয়েছে পেন্টাগন

যুক্তরাষ্ট্রের ভাণ্ডার থেকে ইউক্রেইনে পাঠানো অস্ত্রশস্ত্রের দাম প্রকৃত দামের চেয়ে বেশি ধরায় হিসাবের এই গরমিল হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 08:42 AM
Updated : 19 May 2023, 08:42 AM

পেন্টাগন হিসাবের গরমিলে ইউক্রেইনে পাঠানো গোলাবারুদ, ক্ষেপণাস্ত্র ও অন্যান্য সরঞ্জামের দাম প্রায় ৩০০ কোটি ডলার বেশি দেখিয়েছে  

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সেনেটের এক কর্মী ও দুই প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

হিসাবের এই ভুলের কারণে রাশিয়ার বাহিনীকে মোকাবেলারত ইউক্রেইনকে এখন আরও অস্ত্র পাঠানোর পথও খুলে যেতে পারে, বলছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের ভাণ্ডার থেকে ইউক্রেইনে পাঠানো অস্ত্রশস্ত্রের দাম প্রকৃত দামের চেয়ে বেশি ধরায় হিসাবের এই গরমিল হয়েছে বলে বৃহস্পতিবার বলেছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা।

“ইউক্রেইনকে যেসব সরঞ্জাম দিয়েছি, সেগুলোর মূল্য নির্ধারণে অসামঞ্জস্য খুঁজে পেয়েছি আমরা,” বলেছেন তাদের একজন।

যে সেনেট কর্মী ও কর্মকর্তারা রয়টার্সের সঙ্গে কথা বলেছেন, তারা কেউই নাম পরিচয় প্রকাশে রাজি হননি।

পেন্টাগনের হিসাবের গরমিলের বিষয়টি বৃহস্পতিবার কংগ্রেসকেও জানানো হয়েছে, বলেছেন তারা।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, ইউক্রেইনকে দেওয়া অস্ত্রশস্ত্রের যে অতিরিক্ত মূল্য দেখানো হয়েছে, তা ৩০০ কোটি ডলারও ছাড়িয়ে যেতে পারে। পেন্টাগন এখন বিষয়টি বেশ গুরুত্ব দিয়েই দেখছে। 

হিসাব করার সময় পেন্টাগন ইউক্রেইনকে দেওয়া অস্ত্রশস্ত্রের প্রকৃত দাম না ধরে চলতি দাম ধরায় এই গরমিল হয়েছে, বলেছেন ওই প্রতিরক্ষা কর্মকর্তারা।

২০২১ সালের অগাস্ট থেকে শুরু করে এ পর্যন্ত, যুক্তরাষ্ট্র তাদের ভাণ্ডার থেকে ইউক্রেইনকে প্রায় দুই হাজার ১১০ কোটি ডলার মূল্যের অস্ত্রশস্ত্র দিয়েছে।

সরকারি খরচ ও ঋণ নিয়ে বাইডেন প্রশাসন আর কংগ্রেসের লড়াইও আরও তীব্র হচ্ছে। এর মধ্যে অস্ত্রশস্ত্রের দামের এই অতিমূল্যায়নের কারণে ইউক্রেইনের জন্য আরও অর্থ বরাদ্দে কংগ্রেসের অনুমতি চাওয়ার ক্ষেত্রে বাইডেন প্রশাসনের দেরি হতে পারে।  

সেনেট আর্মড সার্ভিস কমিটির শীর্ষ রিপাবলিকান সদস্য রজার উইকার বলেছেন, “ইউক্রেইনে পাঠানো অস্ত্রশস্ত্রের দাম নিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় যা করেছে তা বেশ বড় ভুল। পুতিনের ওপর ইউক্রেইনের জয়, এটিই আমাদের অগ্রাধিকার তালিকায় থাকা উচিত। একতরফাভাবে সামরিক সহায়তার হিসাব বদলে দেওয়া মূলত প্রতারণার চেষ্টা এবং ওই লক্ষ্যকে অবজ্ঞা করা।”

৩৭টি প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি প্যাকেজের আওতায় যুক্তরাষ্ট্র ইউক্রেইনকে হিমারস রকেট লঞ্চার, ট্যাংকবিধ্বংসী জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনাসহ নানান ধরনের বিপুল অস্ত্রশস্ত্র দিয়েছে।

“সেনা, নৌ, বিমান, মেরিন- এই বাহিনীগুলো অস্ত্রশস্ত্রের চলতি দাম ধরে হিসাব করেছে,” বলেছেন ঊর্ধ্বতন এক প্রতিরক্ষা কর্মকর্তা।

গত ৩১ মে এক মেমোতে বিদ্যমান নিয়মকানুন অনুযায়ী, দাম নির্ধারণে কী পদ্ধতি ব্যবহার করতে হবে তা বাহিনীগুলোর শীর্ষ হিসাবরক্ষককে ব্যাখ্যা করে পাঠানো হয়েছে।  

প্রতিরক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তরা এখন বলছেন, ইউক্রেইনে যে শত শত কোটি ডলারের অস্ত্রশস্ত্র পাঠানো হয়েছে তার প্রকৃত দাম বের করতে সময় লাগবে।

যেমন হাউৎজার কামানের ১৫৫ মিলিমিটার গোলা; গত কয়েক দশক ধরে প্রতিবছরই যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এই গোলা পাচ্ছে।

ইউক্রেইনে এই গোলা পাঠানো হয়েছে ১৫ লাখের বেশি। প্রত্যেকটি গোলার এখনকার বাজারমূল্য ৮০০ ডলার।

কিন্তু এই গোলার প্রত্যেকটির সত্যিকারের দাম গড়ে এর চেয়ে অনেক কম হতে পারে, বলেছেন এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা।

আরও খবর:

Also Read: চলতি মাসে কিইভে নবম ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার