কাবুলের সব পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করল তালেবান

রাজধানীর পার্কগুলো যারা দেখভাল করেন তাদেরকে কোনও নারীকে সেখানে ঢুকতে দিতে বারণ করা হয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানের পাপ-পূণ্য বিষয়ক মন্ত্রণালয়।

নিউজ ডেস্ক
Published : 10 Nov 2022, 07:29 PM
Updated : 10 Nov 2022, 07:29 PM

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিনোদোন পার্কসহ সব পাবলিক পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালেবান।

নতুন এই নিয়ম চালু করা হয়েছে এ সপ্তাহেই। এতে আফগানিস্তানে এরই মধ্যে কোনঠাসা হয়ে পড়া নারীদের বাইরের চলাফেরা আরও সীমিত হয়ে পড়ল।

দেশটির পাপ-পূণ্য বিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মোহাম্মদ আকিফ বিবিসি-কে বলেছেন, রাজধানীতে যারা পার্ক দেখভাল করেন তাদেরকে কোনও নারীকে সেখানে ঢুকতে দিতে বারণ করা হয়েছে।

তালেবান বলছে, পার্কগুলোতে ইসলামিক আইন মানা হচেছ না। আকিফ জানান, নারী ও পুরুষ আলাদাভাবে চলছে না, নারীরা হিজাব পরছে না। একারণেই এখন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আফগানিস্তানের তালেবান শাসনাধীনে নারী ও পুরুষদের আলাদা রাখার নিয়মের আওতায় এতদিন নারীদের জন্য পার্কে বেড়াতে যাওয়ার অনুমতি ছিল সপ্তাহে তিনদিন- রবিবার, সোমবার ও মঙ্গলবার। আর পুরুষদের জন্য ছিল বাকি চারদিন।

কিন্তু এখন নারীদের আর পার্কে যাওয়ার অনুমতি নেই, এমনকী পুরুষ আত্মীয়কে সঙ্গে নিয়ে হলেও নয়।

পাপ-পূণ্য বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আকিফ এ বিষয়ে বিবিসি-কে বলেন, আমরা এ পদক্ষেপ নিয়েছি। কারণ, গত ১৫ মাস ধরে আমাদের চেষ্টার পরও মানুষজন পার্কে যাচ্ছে এবং শরিয়া আইন মানছে না। এই কড়াকড়ি সব নারীর জন্য। তা তাদের সঙ্গে কোনও মাহরাম (বৈধ পুরুষ) থাকুক বা না থাকুক।”

২০২১ সালের অগাস্টে আফগানিস্তানে ক্ষমতা ফিরে পাওয়ার পর নারীদের অধিকার এবং স্বাধীনতায় একের পর এক নিষেধাজ্ঞা জারি করে আসছে তালেবান। নতুন এই নির্দেশের ফলে আফগান নারীদের বিনোদোন পার্কে যাওয়াও বন্ধ হল, যেখানে সাধারণত পরিবারের সবাই মিলে শিশুদের নিয়ে মানুষ বেড়াতে যায়।

কাবুলের পার্ক থেকে এরই মধ্যে নারীদের ফিরিয়ে দেওয়া শুরু হয়েছে। একটি পার্কে ঢুকতে গিয়ে বাধার মুখে পড়া এক নারী বার্তা সংস্থা রয়টার্সের কাছে হতাশা প্রকাশ করেছেন।

তিনি বলেন, “একজন মা যখন তার বাচ্চাদের নিয়ে আসে তখন তাকে অবশ্যই পার্কে ঢুকতে দেওয়া উচিত। কারণ, এই বাচ্চারা ভাল কিছুই দেখেনি…তাদের খেলাধুলা করা এবং বিনোদোন পাওয়া উচিত।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক