মালিতে আইএস সমর্থিত জঙ্গিদের হামলায় ‘৩০ বেসামরিক নিহত’

চলতি সপ্তাহে বুরকিনা ফাসো ও নাইজারের সীমান্ত সংলগ্ন মালির একটি সহিংসতা কবলিত শহরে হামলাটি হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 03:57 AM
Updated : 11 Sept 2022, 03:57 AM

মালিতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) এক শাখার সদস্যদের হামলায় প্রায় ৩০ বেসামরিক নিহত হয়েছে বলে দেশটির সরকারপন্থি মিলিশিয়াদের একটি জোট জানিয়েছে।

শুক্রবার রাতে তারা জানিয়েছে, চলতি সপ্তাহে বুরকিনা ফাসো ও নাইজারের সীমান্ত সংলগ্ন মালির একটি সহিংসতা কবলিত শহরে হামলাটি হয়।

প্লাটফর্ম নামে পরিচিত ওই জোট বলেছে, মঙ্গলবার গাও অঞ্চলের তালাতায়ে শহরের কাছে তাদের যোদ্ধাদের ওপর হামলা চালায় এবং তাদের পিছু হটতে বাধ্য করে।

এই এলাকাটি দীর্ঘদিন ধরে জঙ্গি ও মিলিশিয়াদের মধ্যে সহিংসতার একটি উত্তপ্ত ক্ষেত্র হয়ে আছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে প্লাটফর্ম বলেছে, জঙ্গিরা স্থানীয় বাসিন্দাদের ওপর হামলা চালানোর পাশাপাশি দোকানপাট লুট করে ও খাদ্য মজুতে আগুন ধরিয়ে দেয়, এ সময় তাদের তিন যোদ্ধাও নিহত হয়।

“প্লাটফর্মের পাঠানো অতিরিক্ত বাহিনী তালতায়ে উপস্থিত হয়ে নির্বিচার হত্যাযজ্ঞের ওই পরিস্থিতি দেখার পাশাপাশি নারী ও শিশুরা শহরটিতে দুই দিন ধরে না খেয়ে ঘুরে বেড়াচ্ছে বলে জানতে পারে,” বলেছে তারা।

কোনো পক্ষ কথিত এই হামলার দায় তাৎক্ষণিকভাবে স্বীকার করেনি। এ বিষয়ে মন্তব্যের অনুরোধে মালির কর্তৃপক্ষও সাড়া দেয়নি।

মালিতে ২০১২ সাল থেকেই অস্থিরতা বিরাজ করছে। ওই সময় দেশটির উত্তরে স্থানীয় নৃগোষ্ঠী তুয়ারেগদের বিদ্রোহ ছিনিয়ে নেয় জঙ্গিরা। তারপর থেকে তারা পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ে। তারা মালি, বুরকিনা ফাসো ও নাইজারে কয়েক হাজার মানুষকে হত্যা ও ২০ লাখের বেশি মানুষকে বাস্তুচ্যুত করে।

চলতি বছরের মার্চে মালিতে থাকা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী দেশটির গাও অঞ্চলের অবনতি হতে থাকা নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। সেখানে আইএসের অনুগত জঙ্গিদের হামলায় শত শত বেসামরিকের মৃত্যু হচ্ছে বলে অভিযোগ করে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক