‌‘রক্তাক্ত প্রতিযোগিতায়’ চীনা ইভি নির্মাতা হাঁটছে স্রোতের বিপরীতে

এ পদক্ষেপের কারণ হিসেবে কোম্পানিটি ব্যাখ্যা করেছে, বিশ্বের বৃহত্তম অটো বাজার চীনে যে প্রতিযোগিতার ‘রক্তাক্ত সমুদ্র’ দেখা দিয়েছে, তাতে টিকে থাকা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 10:23 AM
Updated : 19 Feb 2024, 10:23 AM

এ বছর চার হাজার কর্মী নিয়োগের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তার পেছনে লাখ লাখ ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে চীনা এক ইভি নির্মাতা কোম্পানি।

এর কারণ হিসেবে এক্সপেং নামের কোম্পানিটি বলছে, বিশ্বের বৃহত্তম অটো বাজার চীনে যে প্রতিযোগিতার ‘রক্তাক্ত সমুদ্র’ দেখা দিয়েছে, তাতে টিকে থাকার স্বার্থেই এই উদ্যোগ।

জার্মান গাড়ি নির্মাতা ফোক্সভাগেন সমর্থিত ইভি নির্মাতা কোম্পানিটিতে এ বাড়তি নিয়োগে কোম্পানির কর্মী সংখ্যা বাড়বে ২৫ শতাংশ। ২০২২ সালের শেষে কোম্পানির সর্বমোট কর্মী সংখ্যা ছিল ১৫ হাজার আটশ ২৯ জন।

রোববার কর্মীদের পাঠানো এক চিঠিতে এ বাড়তি কর্মী নিয়োগের ঘোষণা দেন কোম্পানির সিইও হি শিয়াওপেং।

এদিকে, গাড়িতে স্মার্ট ড্রাইভিংয়ের সুবিধা দিতে এআই গবেষণা ও বিকাশের পেছনে ৪৮ কোটি ৬৩ লাখ ডলার বিনিয়োগ করবে কোম্পানিটি। এ ছাড়া, সামনের তিন বছরে কোম্পানির বিভিন্ন গাড়ির মডেল নতুন করে ডিজাইনের পাশাপাশি প্রায় ৩০টি নতুন পণ্য বাজারে আনার পরিকল্পনা করছে এক্সপেং।

“হতাশাজনক অর্থনৈতিক পরিস্থিতির মুখে পড়ে অনেক ব্যবসায়িক অংশীদারই নিজেদের হাত গুটিয়ে নিচ্ছে ও বিনিয়োগ করতে ভয় পাচ্ছে। আমার ধারণা, এটাই আমাদের পণ্য বিকাশের সেরা সুযোগ,” ২০২৪ সালকে বিভিন্ন চীনা অটো ব্র্যান্ডের ‘নক আউট রাউন্ড’-এর প্রথম বছর হিসেবে ব্যাখ্যা করে বলেন তিনি।

“২০২৪ সালে আমরা এ প্রবণতায় পরিবর্তন আনব ও বছরের চতুর্থ প্রান্তিক বা তার আগেই একটি ‘উচ্চগতির ইতিবাচক সাইকেলে’ প্রবেশ করব।”

তবে এক্সপেংয়ের এ পরিকল্পনা প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর তুলনায় পুরোপুরি বিপরীত, যারা কোম্পানির খরচ কমিয়ে আনার প্রতিযোগিতায় নেমেছে। আর টেসলার মতো বিভিন্ন কোম্পানি তাদের গাড়িতে ডিসকাউন্ট দেওয়ার পরও বিশ্বের সবচেয়ে বড় অটো বাজার চীনে চাহিদা ক্রমাগতই কমছে।

নভেম্বরে আরেক চীনা ইভি নির্মাতা কোম্পানি নিও বলেছিল, ইভি বাজারে ক্রমবর্ধমান প্রতিযোগিতার বিষয়টি মাথায় রেখে নিজেদের দক্ষতা বাড়ানোর পাশাপাশি তারা কোম্পানির ১০ শতাংশ কর্মী ছাঁটাই করবে।

চীনে গাড়ির চাহিদা কমে আসায় নিজেদের অগ্রগতির মূল অস্ত্র হিসেবে গাড়ি রপ্তানির পথ বেছে নিয়েছে চীনা অটোমেকাররা। তবে, গাড়ির রপ্তানিকারক হিসেবেও বিদেশে চাহিদা কমে আসছে চীনের।

এ মাসের শুরুতে চীনের বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, বৈদেশিক বাণিজ্যিক নিষেধাজ্ঞার জবাব হিসেবে ও বিভিন্ন বিদেশী কোম্পানিকে সহযোগিতার লক্ষ্যে নতুন এক ইভি শিল্প গড়ে তোলার বিষয়ে তারা উদ্বুদ্ধ করছে। এর আগে এই খাতে কাজ করা বিভিন্ন চীনা অঙ্গপ্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে ইউরোপে।

জুলাই মাসে ফোক্সভাগেন বলেছিল, এক্সপেংয়ের পেছনে তারা প্রায় ৭০ কোটি ডলার বিনিয়োগের বিপনীতে তারা কোম্পানিটির প্রায় পাঁচ শতাংশ শেয়ার কিনবে।

“এটা এক্সপেংয়ের দশম বছর। আর আমাদের কার্যকারিতা এর চেয়েও দ্বিগুণে নিতে হবে,” বলেন শিয়াওপেং।