ওপেনএআই প্রধান অল্টম্যানের নজর এবার নিউক্লিয়ার ফিউশন প্ল্যান্টে

বর্তমানে কোম্পানিটির গুরুত্বপূর্ণ বিনিয়োগকারী হলেন ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান, যিনি সম্প্রতি পোলারিস মেশিন যে কারখানায় তৈরি হবে, তার একটি ছবি শেয়ার করেছেন সামাজিক মাধ্যম এক্স-এ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 11:10 AM
Updated : 4 Feb 2024, 11:10 AM

নিজেদের প্রথম পাওয়ার প্ল্যান্ট নির্মাণের প্রস্তুতি নিচ্ছে ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান সমর্থিত এক বিদ্যুৎ কোম্পানি।

নতুন এ কারখানায় বিদ্যুৎ উৎপাদনযোগ্য প্রথম ফিউশন প্রযুক্তি ব্যবহার করা হতে পারে বলে উঠে এসেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে।

নিউক্লিয়ার ফিউশন প্রযুক্তি নিয়ে কাজ করতে চাওয়া হাতে গোনা কয়েকটি কোম্পানির একটি হল ‘হেলিয়ন এনার্জি’। ধারণা করা হচ্ছে, একদিন বিদ্যুৎ উৎপাদনের খাতে বড় পরিবর্তন আনতে পারে এ প্রযুক্তি। তবে, এখন পর্যন্ত কেউই এর এমন নমুনা সংস্করণ দেখাতে পারেনি, যেখানে আসলে বিদ্যুৎ উৎপাদনের চেয়ে খরচ বেশি।

‘পোলারিস’ নামের এ ফিউশন মেশিনকে ‘বাণিজ্যিক উপায়ে ফিউশন প্রযুক্তি বিকাশের পরবর্তী বড় পদক্ষেপ’ বলে ব্যাখ্যা করেছে হেলিয়ন।

“পরিকল্পনাটি সফল হলে, ফিউশন প্রযুক্তির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের নমুনা দেখানো প্রথম মেশিন হবে পোলারিস,” বলেছে কোম্পানিটি।

বর্তমানে কোম্পানিটির গুরুত্বপূর্ণ বিনিয়োগকারী হলেন ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান, যিনি সম্প্রতি পোলারিস মেশিন যে কারখানায় তৈরি হবে, তার একটি ছবি শেয়ার করেছেন সামাজিক মাধ্যম এক্স-এ।

গত বছর, মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল, হেলিয়ন এনার্জি অধিগ্রহণে বিশ্বের প্রথম চুক্তিপত্র বানিয়েছে তারা। পাশাপাশি, সফটওয়্যার জায়ান্ট কোম্পানিটি বাজি ধরেছে, ২০২৮ সালের মধ্যেই এ চুক্তি বাস্তবায়িত হতে পারে।

“হেলিয়ন ও গোটা ফিউশন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ এক মাইলফলক এ যৌথ উদ্যোগ,” সে সময় বলেছিলেন হেলিয়নের প্রধান নির্বাহী ডেভিট কার্টলে।

“আমাদের এখনও অনেক কাজ বাকি। তবে, বিশ্বের প্রথম ফিউশন প্রযুক্তির বিদ্যুৎ কারখানা নির্মাণের সক্ষমতা অর্জন বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।”

অল্টম্যানের আরেক কোম্পানি ওপেনএআইয়ের সঙ্গেও ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে মাইক্রোসফট, যেখানে নিজস্ব সার্চ ইঞ্জিন বিংয়ে ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টুল যোগ করতে কয়েকশ কোটি ডলারের চুক্তি করেছে কোম্পানি দুটি।