‘গেইটকিপার’ তকমা থেকে রেহাই পেতে আদালতে টিকটক

এ গেইটকিপার তকমা নিয়ে ইউরোপীয় কমিশনের বিরুদ্ধে মামলা করেছে মেটা ও অ্যাপলের মতো শীর্ষ কোম্পানিগুলোও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 09:22 AM
Updated : 2 Dec 2023, 09:22 AM

ইউরোপীয় ইউনিয়নের নতুন প্রযুক্তি আইনে টিকটককে দেওয়া ‘গেইটকিপার’ তকমা স্থগিত করতে ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ আদালতে আবেদন করেছে চীনা কোম্পানি বাইটড্যান্স মালিকানাধীন সামাজিক মাধ্যমটি।

‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট (ডিএমএ)’ নামে পরিচিত ওই আইনের অধীনে টিকটকের পাশাপাশি এ গেইটকিপার তকমা দেওয়া হয়েছে গুগল, মেটা, অ্যাপল, অ্যামাজন ও মাইক্রোসফটকেও।

এ আইনের লক্ষ্য হল, কোম্পানিগুলো যেন নিজস্ব মেসেজিং অ্যাপগুলোকে বিভিন্ন প্রতিদ্বন্দ্বী সেবার সঙ্গে সম্পৃক্ত করার সুবিধা দেয় ও ব্যবহারকারী নিজেরাই যেন সিদ্ধান্ত নিতে পারেন, কোন অ্যাপগুলো তাদের ডিভাইসে প্রি-ইনস্টল করা থাকবে।

রয়টার্স বলছে, এ প্রক্রিয়ায় কোম্পানিগুলো নিজস্ব সেবাকে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অগ্রাধিকার দেওয়ার অথবা ব্যবহারকারীর প্রি-ইনস্টল করা সফটওয়্যার বা অ্যাপগুলো নিজে নিজেই সরিয়ে ফেলার সুযোগ পাবে না।

গত মাসে লুক্সেমবর্গভিত্তিক ‘জেনারেল কোর্ট’ এ ইইউর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে টিকটক বলেছে, এ পদবির কারণে ডিএমএর বিভিন্ন গেইটকিপার কোম্পানিকে নতুন প্রতিযোগী থেকে সুরক্ষা দেওয়ার লক্ষ্য ঝুঁকির মুখে পড়তে পারে।

“আমরা এরইমধ্যে অভ্যন্তরীণভাবে কাজ করছি,” বলেন টিকটকের এক মুখপাত্র।

রয়টার্স বলছে, এমন অভ্যন্তরীণ পদক্ষেপ নিয়ে আদালতের সায় না দেওয়ার সম্ভাবনাই বেশি। কারণ এতে কোম্পানিগুলোকে দেখাতে হবে যে, এ পরিস্থিতি খুবই জরুরি। আর এমন পদক্ষেপ না নিলে তারা বড় ক্ষতির মুখে পড়বে।

অন্যদিকে, এ গেইটকিপার তকমা নিয়ে ইউরোপীয় কমিশনের বিরুদ্ধে মামলা করেছে মেটা ও অ্যাপলের মতো শীর্ষ কোম্পানিগুলোও।