অ্যাপল পে নিয়ে ‘আরও বেশি তথ্য’ চায় ইইউ

গত বছর অ্যাপলের বিরুদ্ধে নিজস্ব ‘ট্যাপ-অ্যান্ড-গো’ প্রযুক্তি ও ‘নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (এনএফসি)’তে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর প্রবেশাধিকার সীমিত রাখার অভিযোগ তোলে ইইউ’র প্রতিযোগিতা পর্যবেক্ষক সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 10:05 AM
Updated : 12 May 2023, 10:05 AM

অ্যাপলের মোবাইল পেমেন্ট ব্যবস্থা ‘অ্যাপল পে’ সম্পর্কে প্রাপ্ত তথ্যে সন্তুষ্ট নন ইইউ’র অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকরা। এ নিয়ে আরও তথ্য চাইছে ইউরোপীয় কমিশন।

গত বছর অ্যাপলের বিরুদ্ধে নিজস্ব ‘ট্যাপ-অ্যান্ড-গো’ প্রযুক্তি ও ‘নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (এনএফসি)’তে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর প্রবেশাধিকার সীমিত রাখার অভিযোগ তোলে ইইউ’র প্রতিযোগিতা পর্যবেক্ষক সংস্থাটি। এর ফলে, অ্যাপল ডিভাইসে বিভিন্ন প্রতিদ্বন্দ্বী পরিষেবার বিকাশও জটিল হয়ে উঠেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

আর, বুধবার সংস্থাটির করা মন্তব্যে ইঙ্গিত মেলে, নিয়ন্ত্রকরা এই আইফোন নির্মাতা কোম্পানির বিভিন্ন ত্রুটি বন্ধের পাশাপাশি তাদের বিরুদ্ধে মামলাও বাড়াতে চায়।

“আমরা তাদের কাছে তথ্যের জন্য অনুরোধ করেছি, এই বিষয়টি নিশ্চিত করতে পারি।” এ নিয়ে বাড়তি আর কোনো কিছু বলতে রাজী হননি কমিশনের এক মুখপাত্র।

অ্যাপলও এই প্রসঙ্গে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

এর আগে নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর জন্য বিকল্প হিসেবে পেপালের সাফল্য ও ডেনিশ প্রতিদ্বন্দ্বী সেবা ‘মোবাইল পে’, সুইডেনের ‘সুইশ’ ও বেলজিয়ামের ‘পেকনিক’-এর সঙ্গে প্রতিযোগিতার বিষয়টি উল্লেখ করেছে অ্যাপল।

নরওয়েজিয়ান মোবাইল পেমেন্ট অ্যাপ ও অভিযোগকারী কোম্পানি ‘ভিপস’ বলেছে, এনএফসি’র বিভিন্ন বিকল্প জটিল ও প্রতিযোগিতামূলক নয়।

প্রতিদ্বন্দ্বী ও খুচরা বিক্রেতাদের কাছে তথ্যের জন্য কমিশনের এমন অনুরোধ অস্বাভাবিকই বলছে প্রতিবেদন। কারণ, ১৪ ফেব্রুয়ারির শুনানিতে অ্যাপল আত্মপক্ষ সমর্থনের তিন মাস পর এল এমন দাবি।

ইউরোপের অ্যান্টিট্রাস্ট নীতিমালা লঙ্ঘনের অভিযোগে অ্যাপল দোষী সাব্যস্ত হলে এই প্রযুক্তি জায়ান্টের বৈশ্বিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা করতে পারে নিয়ন্ত্রক সংস্থাটি। তবে, সাধারণত শুনানির পর এই ধরনের সিদ্ধান্ত জারি হয় বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।